মহারাষ্ট্রে ‘৯-এর ম্যাজিক’ চাইছে শিবসেনা, বিজেপি রাজি নয়

মহারাষ্ট্র বিধানসভায় সেনা-বিজেপি’র আসন সমঝােতা ঠিক কোন পর্যায়ে গিয়ে শেষ হবে, তাই এখন সমুদ্রপাড়ে সবচেয়ে বড় খবর।

Written by SNS Mumbai | September 7, 2019 3:31 pm

রাজ ঠাকরে (File Photo: IANS)

জমে উঠেছে শিবসেনা এবং বিজেপির জোট রসায়ন। মহারাষ্ট্র বিধানসভায় সেনা-বিজেপি’র আসন সমঝােতা ঠিক কোন পর্যায়ে গিয়ে শেষ হবে, তাই এখন সমুদ্রপাড়ে সবচেয়ে বড় খবর। দলীয় সূত্রে খবর বিজেপি ১৬০টি আসন চাইছে। সেক্ষেত্রে শিবসেনাকে তারা দেবে ১১০টি আসন। বিজেপি এও চাইছে, অন্যান্য জোটসঙ্গীরা ১৮টি আসনেই সীমাবদ্ধ থাকুক। এই অঙ্ক নিয়েই মহারাষ্ট্রের রাজনৈতিক উত্তেজনার পারদ চড়তে শুরু করেছে।

শিবসেনার দাবি একটু ভিন্ন। তাঁরা ১২৬টি আসন চাইছে। তাঁরা চাইছে ১৬২টি আসনের মধ্যে থেকেই ছােট জোট শরিকদের আসন দিয়ে দিক। এই প্রস্তাবে শেষ পর্যন্ত বিজেপি রাজি হবে কিনা, সেটাই সবচেয়ে বড় প্রশ্ন। প্রসঙ্গত মহারাষ্ট্র বিধানসভায় ২৮৮টি আসন রয়েছে। যার মধ্যে বিজেপি’র ১২২টি এবং সেনার দখলে ৬৩টি। বিজেপি-সেনার প্রথম বৈঠক হয়েছিল গত বুধবার।

এই বৈঠক হয় রাজ্যের রাজস্বমন্ত্রী তথা বিজেপির রাজ্য সভাপতি চন্দ্রকান্ত পাতিলের বাড়িতে। সেনা নেতৃত্বের তরফে সেখানে উপস্থিত ছিলেন রাজ্যের শিল্পমন্ত্রী সুভাষ দেশাই। শিবসেনার এক বরিষ্ঠ নেতা জানান একটি ফর্মুলার কথা। খুব সহজ এই ফর্মুলা। বিজেপি ১৬২ আসনে লড়াই করুক। সেনা করবে ১২৬টি আসনে। ১, ৬ এবং ২ সংখ্যাগুলি যােগ করে ৯ সংখ্যাটি আসে। অন্যদিকে ১, ২ ও ৬ যােগ করেও ৯ সংখ্যাটি আসে। সুতরাং এটাই হওয়া উচিত জোট রসায়ন। শিবসেনার যুক্তি, শিবসেনার জন্য ৯ সংখ্যাটা খুবই পয়া। কিছু না কিছু ভালাে হবেই।