কংগ্রেসে যোগদান শর্মিলা রেড্ডির, লক্ষ্য অন্ধ্রের ভোট   

Written by SNS January 4, 2024 6:16 pm

হায়দরাবাদ, ৪ জানুয়ারী –  অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডির বোন ওয়াইএস শর্মিলা রেড্ডি কংগ্রেসে যোগদান করায় ওয়াইএসআর তেলেঙ্গানা পার্টি মিশে গেল কংগ্রেসের সঙ্গে।বৃহস্পতিবার দিল্লিতে কংগ্রেসের পতাকা হাতে তুলে ওয়াইএসআর তেলে-

 -ঙ্গানা দলের প্রতিষ্ঠাতা শর্মিলা রেড্ডির দাবি, তাঁর দলও কংগ্রেসের সঙ্গে মিশে যাবে। তাঁকে কংগ্রেসে স্বাগত জানান দলের সর্বভারতীয় সভাপতি মল্লিকার্জুন খাড়গে। সেখানে উপস্থিত ছিলেন রাহুল গান্ধিও। শর্মিলা বলেন,  তিনি রাহুল গান্ধিকে  প্রধানমন্ত্রী দেখতে চান। শর্মিলার সঙ্গে একই মঞ্চে উপস্থিত ছিলেন তাঁর স্বামী অনিল। অন্ধ্রপ্রদেশে ভোটের আগে একে শর্মিলার কৌশলী পদক্ষেপ বলে মনে করা হচ্ছে। 
অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডির বোন, এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী ওয়াইএস রাজশেখর রেড্ডির মেয়ে ওয়াইএস শর্মিলা রেড্ডি কংগ্রেসে যোগদান করবেন বলে বেশ কিছুদিন ধরেই জল্পনা চলছিল। বৃহস্পতিবার সেই জল্পনা সত্যি হল। এদিন দিল্লিতে কংগ্রেসের সদর দফতরে দলের সভাপতি মল্লিকার্জুন খাড়্গে এবং প্রাক্তন সভাপতি রাহুল উপস্থিতিতে কংগ্রেস শিবিরে যোগদান করেন ওয়াইএস শর্মিলা রেড্ডি।

এদিন কংগ্রেস শিবিরে যোগদান করে ওয়াইএস শর্মিলা রেড্ডি বলেন, “এটি দেশের বৃহত্তম ধর্মনিরপেক্ষ দল। সব শ্রেণির মানুষকে একত্রিত করে সমস্ত সম্প্রদায়ের জন্য কাজ করে এই দল। সেই দলের সদস্য হতে পেরে আমি খুশি।” এরপরই বাবার প্রসঙ্গ তোলেন  শর্মিলা। তিনি বলেন, “বাবার স্বপ্ন ছিল, রাহুল গান্ধিকে প্রধানমন্ত্রী হিসাবে দেখবেন। সেই স্বপ্ন পূরণ করার জন্য কিছু করতে পারলে খুশি হব।” কংগ্রেস শীর্ষ নেতৃত্ব তাঁকে যে দায়িত্ব দেবেন, তা তিনি গ্রহণ করবেন বলে জানিয়েছেন ওয়াইএসআর তেলেঙ্গানা দলের প্রতিষ্ঠাতা শর্মিলা রেড্ডি। অন্যদিকে, কংগ্রেসও শর্মিলার হাত ধরে অন্ধ্রে জমি শক্ত করার লক্ষ্যে এগোবে বলে মনে করছে রাজনৈতিক মহল।

প্রসঙ্গত, কংগ্রেসের অন্যতম সদস্য ছিলেন অন্ধ্র প্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওয়াইএস রাজশেখর রেড্ডি। ২০০৯ সালে হেলিকপ্টার দুর্ঘটনায় তাঁর অস্বাভাবিক মৃত্যুর পর কংগ্রেসের সঙ্গে দূরত্ব বাঁধে তার পরিবারের। তারপর রাজশেখর রেড্ডির ছেলে ওয়াইএস জগনমোহন রেড্ডি কংগ্রেস ছেড়ে বেরিয়ে এসে নতুন দল ওয়াইএসআর কংগ্রেস পার্টি গঠন করেন। সেই সময়ে দাদার সঙ্গে ছিলেন শর্মিলা। ২০১৯ সালে ভোটে জগন যখন মুখ্যমন্ত্রী হন , তখন গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল তাঁর বোন শর্মিলার।   ২০১২ সালে এক দুর্নীতির মামলায় জগনমোহন রেড্ডি জেলে গেলে দলের হাল ধরেন শর্মিলা। কিন্তু, পরবর্তী সময়ে দাদার সঙ্গে তাঁর মতবিরোধ হলে ২০২১ সালে শর্মিলা নতুন দল ওয়াইএসআর তেলেঙ্গানা পার্টি গঠন করেন। এবার তাঁর সঙ্গে সেই দলও কংগ্রেসে সামিল হবে বলে জানিয়েছেন শর্মিলা রেড্ডি।

 রাজনৈতিক মহলের মতে, অনেকদিন ধরেই অন্ধ্রপ্রদেশের রাজনীতিতে ফেরার চেষ্টা করছিলেন শর্মিলা।   লোকসভা নির্বাচনের আগে শর্মিলা রেড্ডির এই ঘোষণা স্বাভাবিকভাবেই দক্ষিণী রাজ্যে কংগ্রেসের আধিপত্য বাড়াতে সাহায্য করবে। অন্যদিকে ২০২৪-এর লোকসভা নির্বাচনের সঙ্গে সঙ্গেই অন্ধ্রপ্রদেশের বিধানসভার ভোট হবে। সেই ভোটে তাঁর ভূমিকা কংগ্রেসের ক্ষেত্রে কতটা কার্যকরী হতে পারে সেদিকেই তাকিয়ে আছে রাজনৈতিক মহল।