ধাক্কা কেজরির, দিল্লিতে ক্ষমতা বাড়ল উপরাজ্যপালের

দিল্লিতে অরবিন্দ কেজরিওয়াল বনাম উপরাজ্যপালের সংঘাত পর্বে নয়া মােড়। বিতর্কিত এনসিটি বিলে সম্মতি দিয়ে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

Written by SNS New Delhi | March 30, 2021 12:45 pm

অরবিন্দ কেজরিওয়াল (File Photo: IANS)

দিল্লিতে অরবিন্দ কেজরিওয়াল বনাম উপরাজ্যপালের সংঘাত পর্বে নয়া মােড়। বিতর্কিত এনসিটি বিলে সম্মতি দিয়ে দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ফলে ক্ষমতা বাড়ল উপরাজ্যপালের। 

দিল্লিতে ধাক্কা খেল কেজরিওয়াল সরকার। নির্বাচিত সরকার? না উপরাজ্যপাল? কার ক্ষমতা বেশি দিল্লিতে? এই বিতর্ক নয়া মােড় নিয়ে নিল রাজধানীতে। বিতর্কিত এনসিটি বিলে রাষ্ট্রপতি স্বাক্ষর করে দেওয়ার পরে এখন থেকে কোনও প্রশাসনিক সিদ্ধান্ত এককভাবে নিতে পারবেন না দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। এ জন্য তাকে উপরাজ্যপালের সঙ্গে পরামর্শ করতে হবে। 

জানা যাচ্ছে রবিবার দ্য গভর্নমেন্ট ক্যাপিটল টেরিটরি অব দিল্লি (সংশােধিত) বিলে সই করেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতির সইয়ের পর এই বিল আইনে পরিণত হল। গত ২২ মার্চ লােকসভায় পাশ হয় এই বিল। এর দুদিন পর ২৪ মার্চ রাজ্যসভায় পাশ হয় বিলটি। 

এই বিলের বিরােধিতা করে সােচ্চার হয় অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি, কংগ্রেস সহ বেশ কয়েকটি বিরােধী দল। দিল্লিতে নির্বাচিত সরকারের ক্ষমতা কেড়ে নিতে চাইছে বিজেপি। এই ভাষাতেই সােচ্চার হয়েছেন অরবিন্দ কেজরিওয়াল। 

এই বিল যুক্তরাষ্ট্রীয় কাঠামােয় আঘাত হানার সামিল বলে সরব হয়েছে বিরােধী শিবির। আম আদমি পার্টির পাশাপাশি এই বিলের বিরােধিতা করে সােচ্চার হয়েছে কংগ্রেসও। 

উল্লেখ্য ২০১৩ সালে দিল্লিতে ক্ষমতায় আসার পর থেকেই উপরাজ্যপালের সঙ্গে দিল্লি সরকারের খিটিমিটি শুরু হয়। এই আইনে সিলমােহর পড়ায় সেই সংঘাতে নতুন মাত্রা যােগ করলাে বলেই মনে করা হচ্ছে।