রাজ্যপালের চিঠি জমা দিন, মহারাষ্ট্র বিজেপি’কে নির্দেশ সুপ্রিম কোর্টের

দেবেন্দ্র ফড়ণবীশ ও অজিত পাওয়ারের অসাংবিধানিক বলে আদালতের দ্বারস্থ হয়েছে কংগ্রেস, এনসিপি ও শিবসেনা। রবিবার সেই মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টে।

Written by SNS Mumbai | November 25, 2019 11:42 am

মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণ করলেন দেবেন্দ্র ফড়নবিশ। উপমুখ্যমন্ত্রী হলেন অজিত পাওয়ার। (Photo: IANS)

মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি যে বিজেপিকে সরকার গড়তে ডেকেছিলেন তার চিঠি সােমবার সকালের মধ্যে আদালতে জমা দিতে বললাে সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চ।

মধ্যরাতে মহারাষ্ট্র দখল নিয়ে গত ২৪ ঘণ্টা ধরে দেশের রাজনীতি উত্তাল। কেউ বলছেন চাণক্যের মতাে গুটি সাজিয়েছিলেন নরেন্দ্র মােদি-অমিত শাহ। কেউ আবার বলছেন, সংবিধানকে হত্যা করা হয়েছে রাতের অন্ধকারে।

দেবেন্দ্র ফড়ণবীশ ও অজিত পাওয়ারের অসাংবিধানিক বলে আদালতের দ্বারস্থ হয়েছে কংগ্রেস, এনসিপি ও শিবসেনা। রবিবার সেই মামলার শুনানি হয় সুপ্রিম কোর্টে। সেই শুনানিতেই আদালত মহারাষ্ট্র বিজেপি’কে নির্দেশ দিয়েছে, রাজ্যপাল যে চিঠি দিয়ে সরকার গড়তে আমন্ত্রণ জানিয়েছিলেন, সেই চিঠি সােমবার সকালের মধ্যে আদালতে পেশ করতে হবে ফড়ণবীশকে।

শুক্রবার রাতে শরদ পাওয়ার এবং উদ্ধব ঠাকরে সাংবাদিক সম্মেলন করে জানিয়ে দিয়েছিলেন, মুখ্যমন্ত্রী হবেন শিবসেনা প্রধান তথা বালাসাহেব ঠাকরের পুত্র উদ্ধব ঠাকরে। কিন্তু পরের দিনই মহারাষ্ট্রের নাটক অন্যদিকে মােড় নেয়। মুখ্যমন্ত্রী পদে শপথ নেন দেবেন্দ্র ফড়নবিশ এবং উপমুখ্যমন্ত্রী পদে শপথ নেন শরদ পাওয়ারের ভাইপাে অজিত পাওয়ার। জানা যায় মধ্যরাত থেকে ভাের পর্যন্ত চলে সব প্রক্রিয়া। রাজ্যপাল সুপারিশ করেন রাষ্ট্রপতি শাসন তুলে নেয়ার। ভাের ৫:৪৭ মিনিটে রাষ্ট্রপতি শাসন তুলে নেন রামনাথ কোবিন্দ। তারপর রাজ্যপালের আমন্ত্রণে দেবেন্দ্র ফড়নবীশরা যান রাজভবনে। এই গােটা সাংবিধানিক প্রক্রিয়া নিয়ে প্রথমেই প্রশ্ন উঠে গিয়েছিল।

এদিন শীর্ষ আদালত তা নিয়েই রাজ্যপালের চিঠি পেশ করার নির্দেশ দিল। নিয়ম অনুযায়ী, রাজ্যের সাংবিধানিক প্রধান চিঠি দিয়ে কোনাে দলকে সরকার গড়তে ডাকেন। এদিনের শুনানিতে অভিষেক মনু সিংভি আদালতে দাবি করেন, যত দ্রুত সম্ভব বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করুক বিজেপি। প্রায় সওয়া এক ঘণ্টার শুনানি শেষে আদালত ফের সােমবার সকালে শুনানির নির্দেশ দিয়েছে।

সেই সঙ্গে মহারাষ্ট্র বিধানসভায় ফ্লোর টেস্ট নিয়েও সিদ্ধান্ত হতে পারে আগামীকাল। কংগ্রেস-শিবসেনা-এনসিপি’র হয়ে আদালতে সওয়াল করেন দুই বর্ষীয়ান আইনজীবী কপিল সিব্বাল ও অভিষেক মনু সিংভি। অপর দিকে ছিলেন সলিসিটার জেনারেল তুষার মেহতা ও মকল রােহতাগি।

মামলাকারীরা আবেদনে বলেন, রাজ্যপাল ভগত সিং কোশিয়ারি নিয়ম মেনে পথ গ্রহণ করেননি। তাই ওই শপথগ্রহণ বাতিল করা হােক। নয়তাে আগামী ২৪ ঘণ্টার মধ্যে ফ্লোর টেস্টের অনুমতি দেবেন্দ্র ফড়নবীশের সরকারের কাছে। এরই মধ্যে শপথ নিয়ে ফেললেন দু’জন। সরকারের সংখ্যাগরিষ্ঠতা আছে কিনা, তাও দেখা হল না।

বিচারপতিরা দাবি করেন, কীভাবে সংখ্যাগরিষ্ঠতা দাবি করা হয়েছিল। জববে কপিল সিব্বাল বলেন, আমরা জানি না। কোনাে রেকর্ড নেই। বেশ কিছুক্ষণ শুনানির পর বিচারপতিরা চার পক্ষকে নােটিশ পাঠান। তবে রাজনৈতিক মহলের মতে সুপ্রিম কোর্টে ক্রমশ চাপ বাড়ছে বিজেপি’র। সােমবার সকাল সাড়ে দশটায় ফের শুনানিতেই হয়ে যেতে পারে মহারাষ্ট্র মসনদ নিয়ে ফয়সালা।