ডিজিটাল মিডিয়ার স্বাধীনতায় রাশ টানল কেন্দ্র

সরকারি আতসকাচের তলায় এবার ডিজিটাল এন্টারটেইনমেন্ট। নির্দেশের ২৪ ঘন্টার মধ্যেই সােশাল প্ল্যাটফর্ম থেকে সরাতে হবে আপত্তিজনক কাটেন্ট, ঘােষণা কেন্দ্রের।

Written by SNS Delhi | February 26, 2021 5:47 pm

প্রতিকি ছবি (File Photo: iStock)

সরকারি আতসকাচের তলায় এবার ডিজিটাল এন্টারটেইনমেন্ট। নির্দেশের ২৪ ঘন্টার মধ্যেই সােশাল প্ল্যাটফর্ম থেকে সরাতে হবে আপত্তিজনক কাটেন্ট, ঘােষণা কেন্দ্রের। ভারতেও এবার সােশাল মিডিয়া, ও টি টি প্ল্যাটফর্মের জন্য চালু হল একগুচ্ছ নিয়মাবলী।

ওয়েব সিরিজ থেকে চ্যাট শাে, তথ্য চিত্র থেকে ওয়েব নিউজ সবই আসবে এই নিয়মের আওতায়। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে এমনটাই জানালেন কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ।

সাংবাদিক বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছে, সব কনটেন্টকে বয়স ও বিষয় অনুযায়ী পাঁচ ভাগে ভাগ করতে হবে। সব বিষয় বা কনটেন্টকে বয়সভিত্তিক পাঁচটি শ্রেণিতে বিভক্ত করতে হবে। সাম্প্রতিক বেশ কিছু বিতর্কের জেরে সসাশাল মিডিয়া কনটেন্টে নিয়ন্ত্রণের জন্য উদ্যোগী কেন্দ্র আনছে নয়া আইন।

তিন মাসের মধ্যেই এই আইন কার্যকর হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ। ত্রিস্তরীয় নিয়ন্ত্রণ ব্যবস্থা চালু করতে চলেছে সরকার। যদিও ডিজিটাল মিডিয়াগুলিকে এখনই সকারি ভাবে নথিভুক্ত করা হচ্ছে না।

কারণ, তার আগে তাদের কাছে, বেশ কিছু জরুরি তথ্য চেয়ে নেবে সরকার। সেই তথ্য দিতে বাধ্য থাকবে সংস্থা। নয়া বিধি অনুসারে প্রত্যেক সােশ্যাল প্ল্যাটফর্মে থাকবে অভিযােগ জানানাের জন্য একটি বিভাগ। ও টি টি প্ল্যাটফর্মে অভিযােগ পাওয়ার ৭২ ঘণ্টার মধ্যে ব্যবস্থা নিতে হবে।

আপত্তিজনক কনটেন্টের রিপাের্ট মিললে নিদের্শ পাওয়ার ২৪ ঘণ্টার মধ্যে তা সরিয়ে দিতে হবে বলে জানিয়েছে কেন্দ্র। সােশ্যাল মিডিয়ার ক্ষেত্রে বলা হয়েছে, কোনও ফেক নিউজ পরিবেশিত হলে যেই ব্যক্তি প্রথম পােস্ট করেছেন, তাঁর নাম পরিচয় প্রকাশ করতে হবে।