রাহুলকে ভিডিও বার্তালাপে রাজনের শঙ্কা

করােনা মােকাবিলায় লকডাউনের মেয়াদ দীর্ঘসময়ের জন্য বজায় রাখা খুবই সহজ, কিন্তু তা অর্থনীতির ক্ষেত্রে যে তা মােটেই স্বাস্থ্যকর নয় সেটা বুঝতে হবে।

Written by SNS New Delhi | May 1, 2020 6:37 pm

ভিডিও বার্তালাপে রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন ও রাহুল গান্ধি। (Photo: IANS)

করােনা মােকাবিলায় লকডাউনের মেয়াদ দীর্ঘসময়ের জন্য বজায় রাখা খুবই সহজ, কিন্তু তা অর্থনীতির ক্ষেত্রে যে তা মােটেই স্বাস্থ্যকর নয় সেটা বুঝতে হবে। রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন অবিলম্বে দরিদ্র মানুষের হাতে দেওয়ার জন্য ৬৫ হাজার কোটি টাকার প্যাকেজ যাতে ঘােষণা করা যায় তার অনুরােধ করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধির কাছে। ভিডিও বার্তায় তিনি কংগ্রেস নেতাকে যে অনুরােধ করেছেন তা প্রকাশ করা হয়েছে কংগ্রেসের পক্ষে।

প্রাক্তন গভর্নর জানিয়েছেন, দীর্ঘদিন লকডাউনের ফলে অর্থনীতি একেবাবে ভেঙে পড়তে পারে, আর ভারতে সরকারের ক্ষমতা নেই বিপুল সংখ্যক মানুষকে বসিয়ে খাওয়ানাের। সেকারণে অত্যন্ত বিচক্ষণতার সঙ্গে পর্যায়ক্রমে লকডাউন প্রত্যাহারের মাধ্যমে স্বাভাবিক জীবনযাত্রাকে ফিরিয়ে আনতে হবে। সে ক্ষেত্রে রােগাক্রান্তদের পৃথকভাবে রেখে চিকিৎসা করানাের ব্যবস্থা করতে হবে। রঘুরাম রাজন বর্তমানে শিকাগাে বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় নিযুক্ত। কংগ্রেস সরকার তাকে ২০১৩ সালে তিন বছরের জন্য ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর হিসেবে নিযুক্ত করেছিল।

রাহুল গান্ধির সঙ্গে রাজনের ত্রিশ মিনিটের আলােচনায় ভারত সরকার ও মার্কিন সরকারের ব্যবস্থা গ্রহণের পদ্ধতি নিয়েও কথাবার্তা হয়। কিন্তু দুই দেশের কর্মপদ্ধতি ও অন্যান্য বিভিন্ন বিষয়ে পার্থক্যের কারণে তা তুলনামূলক নয় বলে রাহুল মন্তব্য করেন।

ভারতে বিপুল সামাজিক পরিবর্তন জরুরি। একই ধরনের সমাধান নীতি ভারতের মতাে দেশে প্রযােজ্য নয়। কিন্তু সরকারি নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটা একরােখা নীতি দেখা যায়। কিন্তু আমরা করােনা মােকাবিলা করতে অক্ষম। এটা এক ঐতিহাসিক মুহূর্ত, ব্রিটিশ রাজেরও পূর্বে এমন অবস্থার মুখােমুখি হয়নি ভারত।