রামের নামাঙ্কিত ৩৪৩ টি স্টেশন সাজিয়ে তুলছে রেল 

Written by SNS January 19, 2024 7:00 pm
দিল্লি, ১৯ জানুয়ারি –  অযোধ্যায় রাম মন্দির উদ্বোধনের আগে দেশের স্টেশন গুলিকে আলোয় সাজিয়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে রেল। একটি  ম্যাগাজিনে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, রাম নামের ছোঁয়া রয়েছে এমন স্টেশনের তালিকাও তৈরি করা হয়েছে। মোট ৩৪৩টি স্টেশনকে আলোয় সাজানো হবে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে। ওই প্রতিবেদন অনুযায়ী, স্টেশনের নামের তালিকা সবচেয়ে বেশি রয়েছে দক্ষিণ ভারতের দুই রাজ্যের। রাম নামের ছোঁয়া রয়েছে এমন ৫৫টি স্টেশন রয়েছে অন্ধ্রপ্রদেশে। অন্য দিকে, তামিলনাড়ুর ৫৪টি স্টেশনের নাম রয়েছে এই তালিকায়। তৃতীয় স্থানে রয়েছে বিহার। এছাড়াও অন্ধ্রপ্রদেশের রামচন্দ্রপুরম স্টেশন, কর্নাটকের রামগিরি, তেলঙ্গানার রামগুন্ডম, রামকিষ্টপুরমের মতো রাম নামের ছোঁয়া রয়েছে এমন স্টেশনগুলিকে বেছে নেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশেরও বহু স্টেশন বেছে নেওয়া হয়েছে যেগুলিতে রাম নামের ছোঁয়া রয়েছে। যেমন রামচন্দ্রপুর, রামগঞ্জ, রামচৌরা রোড ইত্যাদি। দেশে এই  স্টেশনগুলিকে আলোকিত করা হবে বলে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে। অযোধ্যার রামমন্দির দর্শনে পুণ্যার্থীদের জন্য ‘আস্থা স্পেশাল’ ট্রেনও চালু করা হবে বলে ওই প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। দেশ জুড়ে এমন ২০০টি ট্রেন চালু করা হবে। তবে কবে থেকে এই ট্রেন চালু করা হবে তা এখনো রেলের তরফে জানানো হয়নি।

আগামী ২২ জানুয়ারি অযোধ্যায় রামমন্দির উদ্বোধন। ওই দিনই ‘প্রাণপ্রতিষ্ঠা’ হবে ‘রামলালার’। রামমন্দিরের উদ্বোধনকে কেন্দ্র করে  দেশে উৎসবের রেশ।। দেশের বিভিন্ন প্রান্ত থেকে বহু মানুষ ইতিমধ্যেই অযোধ্যায় ভিড় জমাচ্ছেন। বিদেশ থেকেও বহু মানুষ হাজির হয়েছেন। এই পরিস্থিতিতে সেজে উঠছে ভারত।