লকডাউন উঠলেও ট্রেন ও বিমান চলা অনিশ্চিত, স্বাস্থ্যমন্ত্রকের পরামর্শ দেখে পরে সিদ্ধান্ত

জানা গিয়েছে, লকডাউন যদি নাও বাড়ানো হয়, তাও সামাজিক দূরত্বের উপরে জোর দেওয়া হবে। কারণ এই সামাজিক দূরত্বের মাধ্যমেই এই ভাইরাসকে রোখা সম্ভব।

Written by SNS New Delhi | April 20, 2020 4:16 pm

train

করোনা মোকাবিলায় দেশজুড়ে লকডাউনের ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আপাতত এই লকডাউনের মেয়াদ ৩ মে পর্যন্ত রয়েছে। কিন্তু লকডাউন উঠলেই যে সঙ্গে সঙ্গে ট্রেন ও বিমান পরিষেবা চালু হবে সে ব্যাপারে অনিশ্চয়তা দেখা দিয়েছে। জানানো হয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে কথা বলেই এই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে।

সুত্রের খবর, প্রথমবার লকডাউনের মেয়াদ ১৪ এপ্রিল থেকে বাড়িয়ে ৩ মে করা হয়েছে। ভারতে সংক্রমণের পরিস্থিতি বিচার করেই এই লকডাউনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। এই মুহুর্তে ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১৫ হজার ছাড়িয়েছে। এখনও প্রতিদিন বাড়ছে আক্রান্তের সংখ্যা। এই মুহূর্তে ৩ মে লকডাউন উঠবে না আরও বাড়ানো হবে সে বিষয়ে চিন্তা করছে কেন্দ্র।

জানা গিয়েছে, লকডাউন যদি নাও বাড়ানো হয়, তাও সামাজিক দূরত্বের উপরে জোর দেওয়া হবে। কারণ এই সামাজিক দূরত্বের মাধ্যমেই এই ভাইরাসকে রোখা সম্ভব। কিন্তু ট্রেন, বিমানের মতো গণপরিবহণ চালু হয়ে গেলে সামাজিক দূরত্বের সমস্যা বাড়তে পারে। তাই এখনই এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হচ্ছেনা।

এই পরিস্থিতিতে পুরো বিষয়টাই নির্ভর করেছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের উপরে। শিগগির কেন্দ্রর তরফে স্বাস্থ্যমন্ত্রকের সঙ্গে বৈঠক করা হবে। এই পরিস্থিতিতে কোন কোন বিষয়ের উপর নিষেধাজ্ঞা বজায় রাখতে হবে তা স্বাস্থ্যমন্ত্রকের কাছে জানতে চাওয়া হবে। তাদের পরামর্শ মেনে তবেই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে।

এর মধ্যেই শনিবার এয়ার ইন্ডিয়ার তরফে জানানো হয় জুন মাসের পয়লা তারিখ অর্থাৎ ১ জুন থেকে আন্তর্জাতিক সফরের জন্য এয়ার ইন্ডিয়ার টিকিট বুক করতে বা কাটতে পারবেন যাত্রীরা। আর ডোমেস্টিক বিমানের ক্ষেত্রে টিকিট বুকিং শুরু হবে ৪ মে থেকে। অর্থাৎ ৩ মে পর্যন্ত লকডাউন জারি থাকবে। তার পরের দিনই ডোমেস্টিক বিমানের জন্য টিকিট বুক করতে পারবেন যাত্রীরা।

তবে নির্দিষ্ট রুটেই চালু হবে পরিষেবা। অর্থাৎ নির্দিষ্ট কয়েকটি মেট্রোপলিটন শহরের ক্ষেত্রেই ডোমেস্টিক বিমান পরিষেবা চালু করবে এয়ার ইন্ডিয়া কর্তৃপক্ষ। সেই তালিকায় রয়েছে মুম্বই, দিল্লি, কলকাতা, চেন্নাই এবং বেঙ্গালুরু। তার ২৪ ঘণ্টার মধ্যে কেন্দ্রর তরফে জানিয়ে দেওয়া হয়, এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

অসামরিক বিমান মন্ত্রী হরদীপ সিং পুরী টুইট করে বলেন, অসামরিক বিমানমন্ত্রক এটা পরিষ্কার করতে চায়, ঘরোয়া ও আন্তর্জাতিক বিমান পরিষেবা চালু করার বিষয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তাই প্রত্যেকটি বিমান সংস্থাকে জানানো হচ্ছে মন্ত্রকের তরফে কোনও নির্দেশিকা দেওয়ার পরেই নিজেদের বুকিং শুরু করতে।

কেন্দ্রের এই বক্তব্য থেকে পরিষ্কার এখনই ট্রেন ও বিমান পরিষেবা চালু করার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। পুরোটাই নির্ভর করছে পরিস্থিতির উপর।