১০০ দিনের কাজের বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার দাবিতে মোদিকে চিঠি রাহুলের 

Written by SNS February 12, 2024 8:23 pm

দিল্লি, ১২ ফেব্রুয়ারি –  ১০০ দিনের কাজের বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার দাবিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি দিলেন রাহুল গান্ধি। চিঠিতে  তিনি লেখেন, পশ্চিমবঙ্গের মানুষ ১০০ দিনের কাজের টাকা থেকে বঞ্চিত হচ্ছেন। দ্রুত তাঁদের  সমস্ত বকেয়া টাকা মিটিয়ে দেওয়ার হোক। চিঠিতে তিনি আরও লেখেন,  রাজনীতিকদের উচিত রাজনৈতিক মতপার্থক্যের ঊর্ধ্বে উঠে সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক অধিকারকে গুরুত্ব দেওয়া। এই প্রসঙ্গে লিখতে গিয়ে তিনি এও উল্লেখ করেন যে , বাংলায়  ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’ য় পশ্চিমবঙ্গ খেতমজদুর সমিতি নামের একটি সংগঠন তাঁর সঙ্গে দেখা করে ১০০ দিনের কাজের অভাব-অভিযোগের কথা জানিয়েছে।

১০০ দিনের কাজের বকেয়া -সহ কেন্দ্রীয় বঞ্চনার দাবিতে বহুদিন ধরে ধারাবাহিক প্রতিবাদ-আন্দোলন চালিয়ে যাচ্ছে রাজ্যের শাসকদল। এ বার তৃণমূলের সেই দাবিই শোনা গেল কংগ্রেস নেতা রাহুল গান্ধির গলায়। কংগ্রেস সাংসদ রাহুল গান্ধির দাবি, ২০২২ সাল থেকে বাংলাকে মনরেগা প্রকল্পের টাকা দেয়নি কেন্দ্রীয় সরকার। ফলে কয়েক লক্ষ জব কার্ড হোল্ডার বিপাকে পড়েছেন। বাধ্য হয়ে তাঁদের পরিযায়ী শ্রমিক হতে হচ্ছে । প্রধানমন্ত্রীকে দ্রুত টাকা পাঠানোর আর্জি জানিয়েছেন রাহুল। ওয়েনাড়ের কংগ্রেস সাংসদ শনিবার প্রধানমন্ত্রীকে লেখা এই চিঠিতে পরিসংখ্যান তুলে ধরে জানিয়েছেন যে, ২০২১-২২ অর্থবর্ষে রাজ্যে ১০০ দিনের কাজের শ্রমিক ছিল ৭৫ লক্ষ। এই ৭৫ লক্ষ পরিবার ১০০ দিনের কাজ পেত। ২০২৩-২৪ অর্থবর্ষে তা কমে ৮০০০ পরিবারে এসে দাঁড়িয়েছে। এর ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন জনজাতির মহিলারা। বাধ্য হয়ে পরিযায়ী শ্রমিকের পথ বেছে নিতে হচ্ছে তাঁদের। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকার ১৮ বছর আগে ১০০ দিনের কাজের প্রকল্প চালু করে এবং সবার কাজের অধিকার সুনিশ্চিত করে বলে চিঠিতে দাবি করেছেন রাহুল গান্ধি। 

 ১০০ দিনের কাজের টাকা দীর্ঘদিন ধরে আটকে রাখার অভিযোগ করে বাংলাকে বঞ্চনার বিরুদ্ধে একাধিকবার মোদি সরকারের বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল। প্রধানমন্ত্রীকে এই বিষয়ে বারবার চিঠিও লিখেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কিন্তু কোনও সমাধান হয়নি। এদিকে ইন্ডিয়া জোটের শরিক হয়েও কংগ্রেস এ বিষয়ে নীরব ছিল বলে অভিযোগ করেছে তৃণমূল নেতৃত্ব।  

১০০ দিনের বকেয়া নিয়ে রাহুলের পদক্ষেপকে রাজনৈতিক চাল বলে মনে করছেন রাজনীতিকদের একাংশ। তাঁদের মতে, বিরোধী জোট ইন্ডিয়া এখন ছত্রভঙ্গ। জোটের অন্যতম শরিক তথা তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে কংগ্রেসের সঙ্গে আসন সমঝোতার সম্ভাবনা খারিজ করে  দিয়েছেন। লোকসভা নির্বাচনে বাংলায় একাই লড়বে তৃণমূল। বিগত কিছুদিন ধরেই তৃণমূলের প্রতি নমনীয় মনোভাব প্রকাশ করে আসছেন রাহুল গান্ধি-সহ কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। তাই রাজনৈতিক মহলে গুঞ্জন, এই  পরিস্থিতিতে ১০০ দিনের কাজের বকেয়া টাকা নিয়ে মোদিকে চিঠি লিখে তৃণমূলনেত্রী মমতাকে ঐক্যের বার্তা দিতে চেয়েছেন রাহুল গান্ধি ।