পেট্রল, ডিজেলে জিএসটি বসানোর ইঙ্গিত রাহুল গান্ধির

রাহুল গান্ধি (Photo: IANS)

কংগ্রেস ক্ষমতায় এলে পেট্রল ও ডিজেলের ওপর একটি নির্দিষ্ট হারে জিএসটি লাগু করা হবে বলে জানালেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধি। দুটি পােট্রপণ্যের ওপর ১৮ শতাংশ বা ২৮ শতাংশ যেকোনও একটি হারে জিএসটি বসানাে হবে।

পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি সাধারণ মানুষের ঘাড়ে বাড়তি চাপ তৈরি করছে বলে মন্তব্য করেন রাহুল। তিনি প্রতিশ্রুতি দেন, কংগ্রেস ক্ষমতায় এলে পেট্রল ও ডিজেলকে জিএসটি’র আওতায় এনে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করা হবে। সেই সঙ্গে জানালেন, যে হারে পেট্রোপণ্যের ওপর জিএসটি আরোপ হবে তাতে অন্তশুল্ক, রাজ্য ভ্যাট এবং পাম্পের বিক্রয় মূল্য অন্তর্ভুক্ত থাকবে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির জিএসটিকে ‘গরুর সিং ট্যাক্স’ বলে কটাক্ষ করে থাকেন রাহুল গান্ধি। মােদির জিএসটি সাধারণ মানুষের নাভিশ্বাস তুলেছে বলে অভিযোগ করেছেন রাহুল। কংগ্রেস ক্ষমতায় এলে সাধারণ মানুষ মূল্যবৃদ্ধি থেকে পরিত্রাণ পাবেন বলে আশ্বস দেন কংগ্রেস সভাপতি।


এনডিএ সরকার জিএসটি চালু করে ২০১৭ সালে। তখন জিএসটির বাইরে রাখা হয় পেট্রপণ্য, অ্যালকোহল, নির্মাণ শিল্প এক বিদ্যুৎকে। জিএসটি না বসায় পেট্রোপন্যের দাম ওঠানামা হচ্ছে খোলা বাজারের দামের সঙ্গে সাধারণ মানুষের কাছে বাড়তি বােঝা বলে মনে করছে কংগ্রেস।

পেট্রোপণ্যের ওপর বর্তমানে কেন্দ্র ও রাজ্য দুটি সরকারই কর আরোপ করে। পেট্রল, ডিজেল, অপরিশােধিত তেল এবং প্রাকৃতিক গ্যাসের ওপর কর বসায় রাজ্য ও কেন্দ্র সরকার। প্রত্যেক রাজ্য নিজের মতাে করে ভ্যালু অ্যাডেট ট্যাক্স বা ভ্যাট বসায় এই পণ্যগুলির ওপর ডিলারদের কমিশনও এর মধ্যে যুক্ত থাকে। পেট্রল পাম্প থেকে জ্বালানি যে দামে ক্রেতারা কেনেন তারমধ্যেই ধরা থাকে এই সমস্ত কর।