রোজ একটা করে নতুন মিথ্যা কথা বলেন রাহুল, তোপ রবিশংকর প্রসাদের

কেন্দ্রীয় সরকারের ‘আরোগ্য সেতু’ অ্যাপকে উন্নত মানের নজরদার যন্ত্র বলেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। শনিবার ওই অভিযোগের জবাব দিল বিজেপি।

Written by SNS New Delhi | May 4, 2020 1:00 pm

রবিশংকর প্রসাদ (File Photo: IANS)

কেন্দ্রীয় সরকারের ‘আরোগ্য সেতু’ অ্যাপকে উন্নত মানের নজরদার যন্ত্র বলেছিলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধি। শনিবার ওই অভিযোগের জবাব দিল বিজেপি। দলের শীর্ষস্থানীয় নেতা রবিশংকর প্রসাদ টুইটারে লিখেছেন, রাহুল প্রতিদিন একটা করে নতুন মিথ্যা কথা বলেন। পরে পালটা অভিযোগ করেন, যারা সারা জীবন ধরে অন্যের ওপরে নজর রেখেছে, তারা জানেই না কীভাবে প্রযুক্তিকে মানুষের কল্যাণে ব্যবহার করা যায়।

রাহুল অভিযোগ করেছিলেন, আরোগ্য সেতু অ্যাপটির দায়িত্ব দেওয়া হয়েছে বেসরকারী সংস্থাকে। কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবিশংকর প্রসাদ বলেন, মাননীয় রাহুল গান্ধি, আপনি দয়া করে অনুগামীদের দিয়ে নিজের নামে টুইট করাবেন না। কারণ তারা নিজেদের দেশ সম্পর্কে কিছু জানে না। মন্ত্রী বলেন, সারা বিশ্ব ওই অ্যাপের প্রশংসা করেছে। কারণ করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে গেলে ওই অ্যাপ যথেষ্ট সহায়ক হয়ে উঠতে পারে।

রাহুলের অভিযোগ, আরোগ্য সেতু অ্যাপে যে তথ্য জমা থাকবে, তার গোপনীয়তা বজায় থাকবে না। কারণ তা বেসরকারি হাতে দেওয়া হয়েছে। প্রযুক্তি আমাদের নিরাপত্তার কাজে লাগতে পারে। কিন্তু তার সাহায্যে বিনা অনুমতিতে নাগরিকদের ওপরে নজর রাখা ঠিক নয়।

বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র বলেন, রাহুল আর বড় হলেন না। তাঁর কথায়, রাহুল ওই অ্যাপ সম্পর্কে কিছু জানেন না। তার চেয়েও বড় কথা হল, তিনি ভুল তথ্য দিয়ে মানুষকে বিভ্রান্ত করতে চাইছেন।

পরে তিনি বলেন, সরকার একাধিকবার বলেছে, কারও ওপরে নজরদারি করা হবে না। ওই অ্যাপ কোভিড ১৯ থেকে রক্ষা করার জন্য প্রত্যেকের বডিগার্ড হিসাবে কাজ করবে। বিজেপির অভিযোগ, কংগ্রেস ওই অ্যাপ সম্পর্কে সত্যিটা বুঝতে চাইছে না। তারা এই অতিমহামারীর সুযোগে বিভ্রান্তি ছড়াতে চায়। তাতে করোনার বিরুদ্ধে দেশের লড়াই ক্ষতিগ্রস্ত হবে।