জঙ্গি প্রজ্ঞার বিরুদ্ধে বিস্ফোরক রাহুল

নাথুরাম গডসেকে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুরকে তীব্র ভাষায় আক্রমণ করলেন রাহুল গান্ধি।

Written by SNS New Delhi | November 29, 2019 4:12 pm

সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুর (File Photo: Amlan Paliwal/IANS)

নাথুরাম গডসেকে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত বিজেপি সাংসদ সাধ্বী প্রজ্ঞা সিং ঠাকুরকে তীব্র ভাষায় আক্রমণ করলেন রাহুল গান্ধি। বিজেপি সাংসদকে সন্ত্রাসবাদী বলে তােপ দেগেছে সোনিয়া-পুত্র।

রাহুল গান্ধি টুইটে বলেন, ‘সন্ত্রাসবাদী প্রজ্ঞা সন্ত্রাসবাদী গডসেকে দেশপ্রেমিক বলছেন। ভারতীয় সংসদের ইতিহাসে এটা অন্ধকারময় দিন’। সংসদের বাইরেও এই প্রসঙ্গে আক্রমণ শানিয়ে কংগ্রেস সাংসদ বলেন, ‘তিনি যে মন্তব্য করেছে, তা বিজেপি ও আরএসএস-এর হৃদয়ের প্রতিচ্ছবি। এটা লুকনাে যাবে না। ওই মহিলার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে আমি নিজের সময় নষ্ট করব না’।

সাধ্বী প্রজ্ঞার মন্তব্য নিয়ে এদিন বিরােধীরা তুমুল শােরগােল করেন লােভায়। অধিবেশনের শুরুতেই মুলতুবি প্রস্তাব পেশ করে কংগ্রেস, তৃণমূল ও আসাউদ্দিন ওয়াইসি বলেন, ‘এটা তিনি প্রথমবার বলেননি। এর অর্থ এটাই হয় যে, তিনি গান্ধির শত্রু এবং তাঁর খুনির সমর্থক। স্পিকারের কাছে প্রিভিলেজ মােশন দিয়েছি। দেখা যাক কী হয়’।

অধ্যক্ষ ও এম বিড়লা জানিয়েছেন, সাধ্বীর ওই মন্তব্য রেকর্ড থেকে ফেলে দেওয়া হয়েছে। তাই নিয়ে কিভাবে আর বিতর্ক হয়? তবে একই দাবিতে সােচ্চার হয় কংগ্রেসসহ বিরােধীরা। পরে লােকসভায় ওয়াকআউট করেন কংগ্রেস সাংসদরা।

এর আগে, নাথুরাম গডসেকে দেশভক্ত বলায় শাস্তির মুখে পড়তে হয় মালেগাঁও বিস্ফোরণে অভিযুক্ত বিজেপি সাংসদ প্রজ্ঞা সিং ঠাকুরকে। সংসদে দাঁড়িয়ে বিতর্কিত মন্তব্য করায় প্রতিবাদে সােচ্চার হয়েছিল বিরােধীরা। চাপের মুখে প্রজ্ঞার বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হয়। তাকে অপসারিত করা হয়েছে প্রতিরক্ষা কমিটি থেকে। এই মন্তব্যের কড়া নিন্দা করেছে বিজেপি। সম্প্রতি প্রতিরক্ষা মন্ত্রকের উপদেষ্টা কমিটির সদস্য করা হয়েছিল প্রজ্ঞা সিং ঠাকুরকে।

গডসে নিয়ে মন্তব্য করায় বৃহস্পতিবার সেই পদ থেকে তাঁকে অপসারিত করার প্রস্তাব করেন বিজেপির কার্যকরী সভাপতি জে পি নাড্ডা। এছাড়াও তিনি জানিয়েছে, ‘আমরা সিদ্ধান্ত নিয়েছি যে অধিবেশন চলাকালীন বিজেপির সংসদীয় বৈঠকে যােগ দেবেন না ঠাকুর’। ভােটের প্রচারে একই মন্তব্য করেছিলেন সাধ্বী প্রজ্ঞা বুধবার সংসদের নিম্নকক্ষে এসপিজি বিল নিয়ে আলােচনার সময় তিনি ফের বলেন, ‘নাথুরাম গডসে একজন দেশভক্ত’। অর্থাৎ মহাত্মা গান্ধির হত্যাকারী একজন দেশপ্রেমিক। স্পিকার তাঁর এই কথা কার্যবিবরণী থেকে বাদ দিয়ে দেন। যদিও প্রজ্ঞার দাবি, তিনি ‘দেশভক্ত’ উধম সিংকে বলেছেন, গডসেকে নয়। এ কথা শুনে তীব্র প্রতিবাদে ফেটে পড়েন বিরােধীরা। কংগ্রেস বলে, অত্যন্ত নিন্দনীয় মন্তব্য। দৃশ্যতই অস্বস্তিতে পড়ে যান বিজেপি সাংসদরা।