দেশের শক্তি বাড়াল রাফায়েল: রাজনাথ

আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় যােগ দিল পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান। আজ থেকে বায়ুসেনার গােল্ডেন এরােজ ১৭ স্কোয়াড্রনের অংশ হল রাফায়েল যুদ্ধবিমান।

Written by SNS New Delhi | September 11, 2020 2:06 pm

প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও ফ্রান্সের সশস্ত্র বাহিনীর মন্ত্রী ফ্লোরেন্স পার্লি। (Photo by Prakash SINGH / AFP)

আনুষ্ঠানিকভাবে ভারতীয় বায়ুসেনায় যােগ দিল পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান- ঐতিহাসিক মুহুর্তে আম্বালা বায়ুসেনা ঘাঁটিতে ‘সর্ব ধর্ম পূজা’র আয়ােজন করা হয়েছিল। আজ থেকে বায়ুসেনার গােল্ডেন এরােজ ১৭ স্কোয়াড্রনের অংশ হল রাফায়েল যুদ্ধবিমান। চলতি বছর জুলাইয়ে ফ্রান্স থেকে পাঁচটি রাফায়েল যুদ্ধবিমান আম্বালার বায়ুসেনা ঘাঁটিতে পৌঁছয়। তারপর থেকেই প্রতিবেশি শত্রু শিবিরের কপালে ভাঁজ পড়তে শুরু করেছে। 

ভারতীয় বায়ুসেনায় যুদ্ধবিমানের তালিকায় রাফায়েলের নাম নথিভুক্ত হওয়ার পর প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, ভারতীয় বায়ুসেনায় রাফায়েলের অন্তর্ভুক্তি তাৎপর্যপূর্ণ ঘটনা। ভারত-চিন সীমান্ত বিবাদ যখন চরম পর্যায়ে তখন ভারতীয় বায়ুসেনায় রাফায়েলের অন্তর্ভুক্তি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা পদক্ষেপ হিসেবে চিহ্নিত হল। পূর্ব লাদাখে প্যাংগং লেকের দক্ষিণাংশে চিনা সেনার উপস্থিতি যুদ্ধের পরিবেশ তৈরি করেছে। আর এই সময়ে রাফায়েলকে বায়ুসেনায় অন্তর্ভুক্তি ঘটিয়ে পরােক্ষে চিনকে একটা কঠিন বার্তা দেওয়া হল। 

তিনি বলেন, জাতীয় নিরাপত্তা রক্ষা ভারতের কাছে সবথেকে বেশি গুরুত্বপূর্ণ। ভারত নিজের এলাকা সুরক্ষিত রাখতে বদ্ধপরিকর। এই মুহুর্তে লাদাখে ভারত-চিন সীমান্তে পরিস্থিতির নিরিখে রাফায়েলের অন্তর্ভুক্তি খুবই তাৎপর্যপূর্ণ পদক্ষেপ। শুধু চিন নয়, বিশ্বের সবকটি দেশের জন্য রাফায়েল একটা কঠোর বার্তা, বিশেষ করে যারা ভারতের সার্বভৌমত্বের ওপর নজর দিয়েছে, তাদের জন্য রাফাযেলের অন্তর্ভুক্তি কঠিন বার্তা প্রেরণ করল বলেও তিনি মন্তব্য করেন। 

এদিকে, মস্কোয় সাংহাই কো-অপারেশন অর্গানাইজেশনের বৈঠকের পাশাপাশি ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর ও চিনের বিদেশমন্ত্রী ওয়াং য়াই’এর মধ্যে বৈঠক হওয়ার কথা। ঠিক তার কয়েক ঘন্টা আগে প্রতিরক্ষামন্ত্রী এমন কঠোর বার্তাই দেন। প্রত্যাশিতভাবে, দুই দেশের বিদেশমন্ত্রীর মধ্যে পূর্ব লাদাখের পরিস্থিতি নিয়ে আলােচনা হওয়ার কথা। ভারত-চিন সীমান্তে পরিস্থিতি এতটাই উদ্বেগজনক যে, প্রতি মুহুর্তে নতুন করে সংঘর্ষের পরিবেশ তৈরি হচ্ছে। 

প্রতিরক্ষামন্ত্রী বলেন, দেশের সীমান্ত রক্ষার প্রশ্নে ভারতের ক্ষমতা ও দায়িত্ব কোনােটাই সীমিত নয়। ভারত মহাসাগর ও ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চিন সেনা আগ্রাসন বৃদ্ধি করেছে। তবে এই দুটো এলাকায় নিরাপত্তা ও শান্তি বজায় রাখতে ভারত বদ্ধপরিকর। পাশাপাশি, সীমান্ত পরিস্থিতির নিরিখে যে দ্রুততার সঙ্গে বায়ুসেনা প্রয়ােজনীয় যুদ্ধ সরঞ্জাম সীমান্ত লাগােয়া ছাউনিতে মজুত করেছে, তার জন্য তিনি বায়ুসেনার আধিকারিকদের প্রশংসা করেন।

অনুষ্ঠানে রাফায়েল ও তেজাস যুদ্ধ বিমান এয়ার ডিসপ্লে প্রদর্শন করে। তারপর রাফায়েল যুদ্ধবিমানকে জল কামান দ্বারা স্যালুট জানানাে হয়। ঐতিহাসিক মুহুর্তের সাক্ষী হিসেবে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ও ফ্রান্সের সশস্ত্র বাহিনীর মন্ত্রী ফ্লোরেন্স পার্লি উপস্থিত ছিলেন। পাশাপাশি, চিফ অফ দ্য ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, চিফ অফ দ্য এয়ার স্টাফ এয়ার চিফ মার্শাল আর কে এস ভাদুরিয়া, প্রতিরক্ষা সচিব ডক্টর অজয় কুমার, ডিআরডিও চেয়ারম্যান ডক্টর জি সতীশ রেড্ডি সহ প্রতিরক্ষা মন্ত্রকের ও সেনাবাহিনীর আধিকারিকরা উপস্থিত ছিলেন।