বেসরকারি ট্রেন চালিয়ে বিপুল লাভ, সামনে এল তেজসের হিসাব

রেল মােট ১৫০টি রুটে প্রাথমিকভাবে বেসরকারি ট্রেন চালাতে চায়। সেই উদ্যোগেরই প্রথম ট্রেন তেজস।

Written by SNS New Delhi | November 12, 2019 4:14 pm

তেজস এক্সপ্রেস (Photo: IANS)

আইআরসিটিসি’র তেজস এক্সপ্রেস প্রথম মাসেই ৭০ লক্ষ টাকা লাভ করেছে। এই এক মাসে টিকিট বিক্রি করে আয় হয়েছে ৩.৭০ কোটি টাকা। আইআরসিটিসি সূত্রকে উদ্ধৃত করে সংবাদসংস্থা জানিয়েছে, প্রথম মাসের লাভ হয়েছে ৭০ লক্ষ টাকা। আর তাতে বেসরকারি হাতে ট্রেন চালানাে লাভজনক হবে বলেই মনে করা হচ্ছে।

রেল মােট ১৫০টি রুটে প্রাথমিকভাবে বেসরকারি ট্রেন চালাতে চায়। সেই উদ্যোগেরই প্রথম ট্রেন তেজস। লখনউ থেকে দিল্লিগামী এই ট্রেনটি চালাচ্ছে আইআরসিটিসি। অক্টোবরের ৫ তারিখ যাত্রা শুরু করে তেজস। জানা গিয়েছে, ট্রেনের সব টিকিট বিক্রি না হলেও গড়ে ৮০-৮৫ শতাংশ আসনে যাত্রী ছিলেন প্রতিদিনই।

সপ্তাহে ছ’দিন চালানাে হচ্ছে তেজস এক্সপ্রেস। ৫ অক্টোবর থেকে ২৮ অক্টোবরের মধ্যে মােট ২১ দিন চলেছে ট্রেন। আর তাতে খরচ হয়েছে মােট ৩ কোটি টাকা। হিসাব বলছে, প্রতিদিন ট্রেন চালাতে আইআরসিটিসি’র খরচ হয়েছে ১৪ লাখ টাকা। অন্যদিকে টিকিট বিক্রি করে আয় হয়েছে ১৭.৫০ লাখ টাকা।

এই ট্রেনে উন্নতমানের খাবার যেমন দেওয়া হচ্ছে, তেমনই যাত্রীদের বিমা করানাে হচ্ছে ২৫ লাখ পর্যন্ত। এছাড়াও ট্রেন লেট করলে যাত্রীদের ফাইন বাবদ টাকাও দেয়া হচ্ছে। সেই সব হিসেব ধরা হয়েছে ট্রেন চালানাের খরচের মধ্যেই। আইআরসিটিসি’র দাবি, প্রথম দিকে খরচ একটু বেশি হচ্ছে। ধীরে ধীরে সেটা কমে যাবে। যাত্রী সংখ্যাও দিনে দিনে বাড়বে। সব মিলিয়ে বেসরকারি উদ্যোগে ট্রেন চালানাে শুরুর অভিজ্ঞতা যথেষ্টই ভালাে বলে মনে করছে আইআরসিটিসি।