নারী দিবসের অজুহাতে ভোটের মুখে রান্নার গ্যাসের দাম ১০০ টাকা কমাল মোদী

Written by SNS March 8, 2024 11:57 am

New Delhi, Dec 11 (ANI): Prime Minister Narendra Modi addresses at the launch of Viksit Bharat @ 2047: Voice of Youth, via video conferencing, in New Delhi on Monday. (ANI Photo)

দিল্লি, ৮ মার্চ: আন্তর্জাতিক নারী দিবসে বড় ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কমানো হচ্ছে রান্নার গ্যাসের দাম। এলপিজি সিলিন্ডার পিছু দাম কমছে ১০০ টাকা করে। আজ, শুক্রবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি বিবৃতিতে জোর দিয়ে বলেছেন, এই হ্রাসের লক্ষ্য শুধুমাত্র রান্নার গ্যাসকে আরও সাশ্রয়ী করা নয়, বরং পরিবারের সামগ্রিক মঙ্গল কামনা করা। একটি স্বাস্থ্যকর পরিবেশে অবদান রাখা।

প্রসঙ্গত এর আগে পাঁচ রাজ্যে বিধানসভা ভোটার সিলিন্ডার পিছু গ্যাসের দাম কমেছিল ২০০ টাকা। আজ নারী দিবসে আরও ১০০ টাকা কমানো হল। মূলত লোকসভা ভোটের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল। এর ফলে সাধারণ গ্রাহকদের সিলিন্ডার পিছু গ্যাসের দাম দিতে হবে ৮০০ টাকা করে। এদিকে উজ্জ্বলা যোজনায় ৩০০ টাকা করে ভর্তুকি বহাল রাখা হবে জানিয়েছে কেন্দ্রের মোদী সরকার। এবিষয়ে গতকালই ঘোষণা করা হয়েছে। তবে রান্নার গ্যাসের দাম কমলেও ব্যবসায়িক সিলিন্ডারের দাম বেড়েছে। বর্তমানে ব্যবসায়িক সিলিন্ডারের বর্ধিত দাম ১৯১১ টাকা করা হয়েছে। গত ১ মার্চ থেকে এই মূল্য ধার্য হয়েছে।

প্রধানমন্ত্রী মোদি আজ শুক্রবার এক্স হ্যান্ডেলে এবিষয়ে একটি পোস্ট করেছেন, “আজ, নারী দিবসে, আমাদের সরকার এলপিজি সিলিন্ডারের দাম ১০০ টাকা করে কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এটি সারা দেশে লক্ষ লক্ষ পরিবারের আর্থিক বোঝাকে উল্লেখযোগ্যভাবে লাঘব করবে। বিশেষ করে আমাদের নারী শক্তিকে উপকৃত করবে। “রান্নার গ্যাসকে আরও সাশ্রয়ী করার মাধ্যমে, আমরা পরিবারের মঙ্গল কামনা করি। এবং একটি স্বাস্থ্যকর পরিবেশ নিশ্চিত করার লক্ষ্য রাখি। এটি নারীর ক্ষমতায়ন এবং তাদের জন্য ‘সহজ জীবনযাত্রা’ নিশ্চিত করার প্রতিশ্রুতির সাথে সামঞ্জস্যপূর্ণ।”

আজ, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে প্রধানমন্ত্রী মোদি দেশের মহিলাদের শুভেচ্ছা জানিয়েছেন। তিনি এক্স হ্যান্ডেলে দেশের মহিলাদের উদ্দেশ্যে পোস্ট করেন, “আন্তর্জাতিক নারী দিবসের শুভেচ্ছা! আমরা আমাদের নারীদের শক্তি, সাহস এবং স্থিতিস্থাপকতাকে অভিনন্দন জানাই। দেশের বিভিন্ন ক্ষেত্রে তাঁদের কৃতিত্বের প্রশংসা করি। আমাদের সরকার শিক্ষা, উদ্যোক্তা, কৃষি, প্রযুক্তি এবং আরও অনেক কিছু উদ্যোগের মাধ্যমে নারীর ক্ষমতায়নে প্রতিশ্রুতিবদ্ধ। এটি গত দশকে আমাদের প্রচেষ্টায় প্রতিফলিত হয়েছে।”

এপ্রসঙ্গে উল্লেখযোগ্য, কেন্দ্র সরকার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার অধীনে সারা দেশে ১৪.১৭ কোটি বিনামূল্যে এলপিজি রিফিল সরবরাহ করেছে। পূর্বে দেওয়া একটি সরকারী বিবৃতি অনুসারে, “সরকার এপ্রিল ২০২০ থেকে ডিসেম্বর ২০২০ পর্যন্ত প্রধানমন্ত্রী গরীব কল্যাণ প্যাকেজের অধীনে PMUY সুবিধাভোগীদের তিনটি পর্যন্ত বিনামূল্যে গ্যাস প্রদান করেছিল। এই প্রকল্পের অধীনে, সারা দেশে প্রায় ১৪.১৭ কোটি বিনামূল্যে গ্যাস প্রদান করা হয়েছিল।” আজ পেট্রোলিয়াম মন্ত্রক এবং প্রাকৃতিক গ্যাস প্রতিমন্ত্রী রামেশ্বর তেলি, রাজ্যসভায় একটি লিখিত জবাবে একথা জানিয়েছেন।