প্রধানমন্ত্রীর ‘কোনও শরণার্থী শিবির নয়’ দাবিকে মিথ্যে বললেন রাহুল গান্ধি

১১ ডিসেম্বর সংসদে সংশােধিত নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর থেকেই এর বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়েছে।

Written by SNS New Delhi | December 27, 2019 2:37 pm

রাহুল গান্ধি (File Photo: IANS)

নাগরিকত্ব ইস্যতে কংগ্রেস নেতা রাহুল গান্ধি এবার তীব্র ভাষায় আক্রমণ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকে। মিথ্যে কথা বলছেন প্রধানমন্ত্রী, এমনটাই অভিযােগ তাঁর। এর আগে রবিবার দিল্লির রামলীলা ময়দানে এক জনসমাবেশ থেকে প্রধানমন্ত্রী দাবি করেন যে, দেশের সব জায়গায় এনআরসি প্রয়ােগ করা নিয়ে আলােচনা হয়নি। তাছাড়া ভারতে কোনও শরণার্থী শিবির তৈরি করা হচ্ছে বলেই দাবি করেন তিনি।

প্রধানমন্ত্রী মােদির রবিবারের বক্তব্যের ওই ক্লিপ এবং অসমে এক শরণার্থী শিবির তৈরি সংক্রান্ত সংবাদমাধ্যমের একটি প্রতিবেদনের প্রতিলিপি দিয়ে হিন্দিতে টুইট করেন রাহুল গান্ধি। তিনি বলেন, ‘আরএসএসের প্রধানমন্ত্রী ভারত মাকে নিয়ে মিথ্যে কথা বলছে। কংগ্রেস সাংসদ #ঝুট ঝুট ঝুট বলে একটি হ্যাশট্যাগও দেন।

‘বৈচিত্রের মধ্যে ঐক্যই ভারতের বিশেষত্ব’, রবিবার দিল্লির রামলীলা ময়দানে বিজেপির নির্বাচনী জনসভায় ভাষণে মােদি এই নয়া স্লোগান দেন। সংশােধিত নাগরিকত্ব আইন নিয়ে বিরােধীদের সমালােচনারও জবাব দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। সেই সঙ্গে তাঁর দাবি, এই আইনের ফলে দেশের ১৩০ কোটি ভারতবাসীর জীবনে কোনও প্রভাব পড়বে না, তা সে সংখ্যাগুরু হােক বা সংখ্যালঘু।

তাঁর কথায়, ‘সংশােধিত নাগরিকত্ব আইন কারণ নাগরিকত্ব ছিনিয়ে নেওয়ার জন্য নয়। দেশের কোনও মুসলমানকে তাড়াতে এই আইন নয়। যে শরণার্থীরা আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশ ধর্মের কারণে প্রতারিত এই আইন তাদের জন্য। এই আইন সেসব শরণার্থীদের জন্য যাঁরা বহু বছর এদেশে রয়েছে’।

প্রধানমন্ত্রীর বক্তব্য, এই আইনের ফলে ভারতীয় মুসলিমদের ভয় পাওয়ার কোনও কারণ নেই। তাঁর দাবি, এই আইন পাশ হওয়ার পর থেকেই বিরােধী দলগুলি একে নিয়ে গুজব ছড়াচ্ছে। সােশ্যাল মিডিয়াতে ভুয়াে ভিডিও ছড়িয়ে দিয়ে দেশের জনগণকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন তারা। ‘কিছু শিক্ষিত শহুরে নকশাল ভুল বােঝাচ্ছেন, সকলকে ডিটেনশন শিবিরে পাঠিয়ে দেওয়া হচ্ছে। সকলকে বলব, কংগ্রেস আর শহুরে নকশালরা ডিটেনশন শিবির নিয়ে যা বলছেন, তা মিথ্যে কথা’, এমনভাবেই দেশবাসীকে আশ্বস্ত করার চেষ্টা করেন মােদি।

প্রধানমন্ত্রীর এই আশ্বাসের পর মুখ খােলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। দেশজুড়ে এখনই জাতীয় নাগরিকপঞ্জিকরণ বা এনআরসি নিয়ে কোনও আলােচনা হয়নি, জানিয়ে দেন স্বরাষ্ট্রমন্ত্রী। দু’দিন আগেই দেশজুড়ে প্রতিবাদের মধ্যেই স্বরাষ্ট্রমন্ত্রীর বিপরীত মন্তব্য করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। কিন্তু প্রধানমন্ত্রীর বক্তব্যের পরেই সুর বদলে অমিত শাহ সংবাদসংস্থা এএনআই’কে বলেন, ‘এটা নিয়ে বিতর্কের কোনও প্রয়ােজন নেই, যেহেতু এটা নিয়ে এখনই কোনও আলােচনা হয়নি, প্রধানমন্ত্রী মােদিই ঠিক কথা বলেছেন, মন্ত্রিসভা বা সংসদ, কোথাও এটা নিয়ে এখনও কোনও আলােচন হয়নি’।

১১ ডিসেম্বর সংসদে সংশােধিত নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর থেকেই এর বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভ-প্রতিবাদ শুরু হয়েছে। এই আইনের ফলে আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের হিন্দু, বৌদ্ধ, জৈন, শিখ, খ্রিস্টান ও পার্সি শরণার্থীদের এদেশের নাগরিকত্ব দেওয়ার পথ প্রশস্ত হয়েছে। তবে এই তালিকা থেকে বাদ রাখা হয়েছে মুসলিম সম্প্রদায়ের মানুষদের। তা নিয়েই প্রতিবাদে মুখর গােটা দেশ।