রাম মন্দির নির্মাণে ট্রাস্ট গঠনের ঘোষণা প্রধানমন্ত্রীর

অযােধ্যায় রাম মন্দির নির্মাণের যাবতীয় খুঁটিনাটি বিষয়ে স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণ করার জন্য ট্রাস্ট গঠন করার ঘােষণা করলেন প্রধানমন্ত্রী মােদি।

Written by SNS New Delhi | February 6, 2020 1:50 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

অযােধ্যায় রাম মন্দির নির্মাণের যাবতীয় খুঁটিনাটি বিষয়ে স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণ করার জন্য ট্রাস্ট গঠন করার ঘােষণা করলেন প্রধানমন্ত্রী মােদি। তিনি সংসদের অধিবেশনে ঘােষণা করেন, ‘সুপ্রিম কোর্টের নির্দেশ মতাে রাম মন্দিরের নির্মাণকাজ সম্পর্কিত বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ ও তদারকি কারর দায়িত্ব ট্রাস্ট্রের হাতে দেওয়া হবে’।

কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পর লােকসভায় প্রধানমন্ত্রী বলেন, আনন্দের সঙ্গে ঘােষণা করছি যে, সুপ্রিম কোর্টের নির্দেশমতাে লক্ষণীয় একটা সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে– অযােধ্যায় রাম মন্দির নির্মাণ করার জন্য একটা বিস্তারিত প্ল্যান তৈরি করা হয়েছে। আমার সরকার শ্রী রাম জন্মভূমি তীর্থ ক্ষেত্র নামে একটি ট্রাস্টগঠন করবে, যা রাম মন্দির নির্মাণ সহ একাধিক ব্যাপারে স্বাধীনভাবে সিদ্ধান্ত গ্রহণ করবে।

তিনি বলেন, অযােধ্যায় রাম মন্দির নির্মাণ করার জন্য দেশের সকলের সমর্থন কাম্য। তারপরই ট্রেজারি বেঞ্চের সকলে টেবিল চাপড়ে ‘জয় শ্রী রাম’ বলে সমর্থন জানান। প্রধানমন্ত্রী বলেন, উত্তরপ্রদেশ সরকার অযােধ্যায় ওয়াকফ বাের্ডের হাতে জমি দেওয়ার ব্যাপারে সম্মতি জানিয়েছে। সুপ্রিম কোর্টের তরফে অযােধ্যা মামলায় রায় ঘােষণার তিন মাসের মধ্যে ট্রাস্ট গঠন করার নির্দেশ দিয়েছিল।

দিল্লি নির্বাচনের আগে প্রধানমন্ত্রীর এহেন ঘােষণা নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করেছে বলে প্রশ্ন উঠলে, কমিশনের তরফে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে ট্রাস্ট গঠনের ঘােষণা করা হয়েছে, ৯ ফেব্রুয়ারি মেয়াদ শেষ হয়ে যাবে। ফলে কোনও অনুমতি নেওয়ার প্রয়ােজন নেই- তাই নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের কোনও প্রশ্ন ওঠে না।