কেন্দ্রের পদক্ষেপে সুবিধা পাবেন জম্মু-কাশ্মীর এবং লাদাখের মানুষ : রাষ্ট্রপতি

৭৩তম স্বাধীনতা দিবস উপলক্ষে বুধবার : দেশবাসীর উদ্দেশে বার্তা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

Written by SNS New Delhi | August 16, 2019 4:05 pm

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। (Photo: IANS/RB)

৭৩তম স্বাধীনতা দিবস উপলক্ষে বুধবার দেশবাসীর উদ্দেশে বার্তা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তিনি বলেন, মহাত্মা গান্ধি দেশের মাগদর্শক। তাঁর দেখানাে পথেই ভারত বিশ্বের দরবারে জায়গা করে নেবে। স্বাধীনতা দিবস এর আগে রাষ্ট্রপতির বক্তৃতায় উঠে আসে দেশ স্বাধীনের ক্ষেত্রে স্বাধীনতা সংগ্রামীদের আত্মবলিদানের কথা এবং বর্তমান ভারত তাঁদের বলিদানের ঋণ মেটাতে বদ্ধপরিকর।

জম্মু-কাশ্মীরের পরিস্থিতি নিয়েও আলােচনা করেন রাষ্ট্রপতি। কাশ্মীরের জনগণকে আশ্বস্ত করে জানান, সেখানকার ছেলেমেয়েদের শিক্ষা সুনিশ্চিত করা হবে। শিক্ষা এবং চাকরির ক্ষেত্রে আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষ সংরক্ষণের সুবিধা পাবেন। তিন তালাক বিরােধী আইন হওয়ায় সেখানকার মহিলারা নতুন জীবন খুঁজে পাবেন বলে বক্তব্যে জানান রাষ্ট্রপতি।

স্বাধীনতার পর এই প্রথম লােকসভা এবং রাজ্যসভায় সবচেয়ে বেশি সময় অধিবেশন চলে। পাশ হয় একের পর এক গুরুত্বপূর্ণ বিল। সংসদের কাজ নিয়েও প্রশংসা করেন রাষ্ট্রপতি। গুরুত্বপূর্ণ বিলগুলি পাশ হওয়ায় সরকার ও বিরােধী পক্ষের সদস্যদের ধন্যবাদ জানান।

রাজ্যগুলির কাছে আবেদন করে বলেন, সংসদের এমন নজির প্রত্যেকটি বিধানসভাতেও যেন দেখা যায়। রাষ্ট্রপতি বলেন, সরকার ও নাগরিকের মধ্যে সুসম্পর্ক তৈরি করা প্রয়ােজন। দেশবাসীর মতামত এবং বিচারভাবনার সম্মান করা উচিত। তবেই দেশ উতৃষ্টতার নজির তৈরি করতে পারবে।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, আজ পরিস্থিতি বদলেছে। অনুকূল বাতাবরণ তৈরি করেছে সরকার। সরকার বিভিন্ন জনহিতকর প্রকল্পের মাধ্যমে সুবিধা মানুষের বাড়ি বাড়ি পৌঁছে গেছে। যেমন ঘরে ঘরে জল, শৌচালয় এবং বিদ্যুৎ দিয়ে।  জল অপচয় না করার আহ্বান জানিয়েছে, জল সপায়ে সকলের জোর দেওয়া উচিত।

ডিজিটাল ইন্ডিয়ার মাধ্যমে র‍্যাঙ্কিং সেক্টরে বিশেষ জোয়ার আসার কথা বলেছে। এর মাধ্যমে সাধারণ মানুষ সুবিধা পাচ্ছেন। যুব সম্প্রদায়কে উন্নয়নে শামিল করতে হবে, কারণ ওদের স্বপ্নেই ভবিষ্যৎ ভারতের ঝলক দেখা যায়। রাষ্ট্রপতি বলেন, মহিলাদের সামাজিক নিরাপত্তা সুনিশ্চিত করতে সরকার কড়া আইন এনেছে। সমাজে সম্প্রীতির বাতাবরণ তৈরি করার বার্তা দেন।