একমাত্র অমর্ত্য সেন বিনামূল্যে ৪ বছরে ২১ বার বিমান যাত্রা করেছেন

যাঁরা ভারতরত্নে সম্মানিত হয়েছেন, তাঁদের মধ্যে একমাত্র অমর্ত্য সেনই চার বছরে ২১ বার এয়ার ইন্ডিয়ার বিমানে বিনামুল্যে যাত্রা করেছেন।

Written by SNS Delhi | June 2, 2021 10:42 pm

ড. অমর্ত্য সেন (File Photo: IANS)

যাঁরা ভারতরত্নে সম্মানিত হয়েছেন, তাঁদের মধ্যে একমাত্র অমর্ত্য সেনই চার বছরে ২১ বার এয়ার ইন্ডিয়ার বিমানে বিনামুল্যে যাত্রা করেছেন। তথ্যের অধিকার আইনে এয়ার ইন্ডিয়ার কাছে জানতে চাওয়া হয়েছিল ভারত সরকারের দেওয়া বিনা মুল্যে বিমান যাত্রার সুবিধা কতজন ভারত রত্ন প্রাপ্য পেয়েছেন।

সে কারণে কত খরচ হয়েছে? জাতীয় এক সংবাদসংস্থা সেই প্রশ্নের উত্তরে এই তথ্য জানা গিয়েছে। ‘ভারতরত্ন’ প্রাপকদের সম্মান জানাতে সরকার বিনামূল্যে বিমান যাত্রার সিদ্ধান্ত নেয়। অমর্ত্য সেন ২০১৫ থেকে ২০১৯ সালের মধ্যে ২১ বার বিনামুল্যে এয়ার ইন্ডিয়ার বিমানে যাতায়াত করেছেন বলে তথ্য জানার অধিকার আইনে জানা গেছে।

নােবেল পুরস্কার পাওয়ার পর অমর্ত্য সেনকে ভারতরত্নে সম্মানিত করে কেন্দ্র। প্রাক্তন প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর আমলে এই বিশেষ সুবিধা এই নােবেল জয়ীকে দেয় কেন্দ্র। এখনও পর্যন্ত ৪৮ জন ভারতীয় ‘ভারতরত্নে’ সম্মানিত হয়েছেন।

এঁদের মধ্যে ১৪ জন মরণােত্তর ভারতরত্নে সম্মানিত হয়েছেন। বাকি ৩৪ জনের মধ্যে এখনও যারা জীবিত রয়েছেন, তারা হলেন লতা মঙ্গেশকর, শচীন তেণ্ডুলকর, অধ্যাপক সি এন আর রাও।

এঁরাও বিনামুল্যে বিমানের যাওয়ার সুবিধা পাওয়ার জন্য মনােনীত হয়েছেন কেন্দ্রের তরফে। কিন্তু তাদের কেউ বিনামূল্যে এয়ার ইন্ডিয়ার বিমানে যাতায়াত করেননি বলে জানা যাচ্ছে।