একাধিক করােনা টিকা আসছে আগামী বছরই, জানালেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী

প্রতিকি ছবি (Photo: AFP)

আগামী বছরের গােড়াতেই একাধিক করােনা টিকার গবেষণা এবং উৎপাদনের ক্ষেত্রে সাফল্যের আশা করছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন । সে সময়ই ভারতে করােনা টিকা পাওয়া যাবে বলে জানান তিনি। পাশাপাশি পুরােদমে টিকার উৎপাদন ও ব্যবহার শুরু হলে কোভিড ১৯ সংক্রমণ এড়াতে তার সুফল মিলতে শুরু করবে। 

কেন্দ্রীয় মন্ত্রিগােষ্ঠীর বৈঠকে মঙ্গলবার স্বাস্থমন্ত্রী বলেন, ‘আমরা আশা করছি আগামী বছরের শুরুতেই একাধিক উৎস থেকে করােনার প্রতিষেধক পাওয়া যাবে। আমাদের বিশেষজ্ঞ গােষ্ঠীগুলি ইতিমধ্যেই টিকার উৎপাদন এবং বণ্টন প্রক্রিয়া সংক্রান্ত রূপরেখা তৈরি করেছে।’

ভারতে করোনা টিকা প্রস্তুত করতে অন্তত সাতটি পৃথক গবেষণা চলছে। ভারত বায়ােটেক, সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া, জাইডাস ক্যাডিলা, প্যানাসিয়া বায়ােটেক, ইন্ডিয়ান ইমিউনােলজিক্যালস, মাইনভ্যাক্স অ্যান্ড বায়ােলজিক্যাল-ই’র মতাে সংস্থা এই উদ্দেশ্যে কাজ চালিয়ে যাচ্ছে। 


প্রসঙ্গত, ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর মেডিক্যাল রিসার্চ’এর সহায়তায় ভারত বায়ােটেকের তৈরি সম্ভাব্য করােনা টিকা কোভ্যাক্সিনের মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়াল হয়েছে। কয়েকটি সংস্থার টিকার মানবদেহে ক্লিনিকাল ট্রায়াল শুরু হয়েও আপাতত বন্ধ। 

ব্রিটেনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সঙ্গে আমেরিকার সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তৈরি সম্ভাব্য করােনা প্রতিষেধক কোভিশিল্ডের মানবদেহে ক্লিনিক্যাল ট্রায়াল ও উৎপাদনের দায়িত্ব পেয়েছে পুণের সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া।