আগুনে পুড়ে ছাই সেরামে এক হাজার কোটি টাকার সম্পত্তি

আগুনের গ্রাসে চলে গিয়েছে সেরাম ইনস্টিটুটের এক হাজার কোটি টাকার সম্পত্তি। শুক্রবার এই কথা জানিয়েছেন সেরাম ইনস্টিটুটের কর্ণধার আদর পুনাওয়ালা।

Written by SNS Pune | January 24, 2021 5:30 pm

আদর পুনাওয়ালা (Photo: Twitter | @adarpoonawalla)

আগুনের গ্রাসে চলে গিয়েছে সেরাম ইনস্টিটুটের এক হাজার কোটি টাকার সম্পত্তি। শুক্রবার এই কথা জানিয়েছেন সেরাম ইনস্টিটুটের কর্ণধার আদর পুনাওয়ালা। তার কথায়– এই অগ্নিকাণ্ডে সংস্থার একহাজার কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে। 

বর্তমানে ভারতে ছাড়পত্র পেয়েছে করােনার দুটি ভ্যাকসিন। সেরামের কারখানায় অগ্নিকাণ্ডের পর প্রশ্ন উঠেছিল করােনা টিকা কোভিশিন্ড উৎপাদনে এর কোনও প্রভাব পড়বে কিনা। এই পরিপ্রেক্ষিতে আদর পুনাওয়ালা জানান, করােনা ভ্যাকসিনগুলি কারখানারই অন্য একটি সাইটে তৈরি হচ্ছিল। 

উল্লেখ্য বর্তমানে সেরাম প্ত থেকে ৬০ মিলিয়ন টিকা উৎপাদন করছে। ফেব্রুয়ারি মাসের শেষ থেকে মার্চ মাসের মধ্যে ১০০ মিলিয়ন টিকার ভােজ উৎপাদনের লক্ষ্যে এগােচ্ছে সেরাম। এদিকে করােনা টিকা উৎপাদনে ক্ষতি না হলেও বিসিজি এবং রােটা ভ্যাকসিন উৎপাদনের ইউনিটটি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সেরাম ইনস্টিটুটের যে অংশে আগুন লেগেছিল সেখানেই রােটা ভাইরাসের ল্যাবরেটরি অবস্থিত। ফলে স্বাভাবিকভাবেই রােটা ভ্যাকসিন উৎপাদনের ক্ষেত্রে এর প্রভাব পড়বে। 

অন্যদিকে মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে সরাসরি এ ব্যাপারে কোনও মন্তব্য করতে চাননি। তার কথায়, সেরাম ইনস্টিটুটের অগ্নিকাণ্ডের তদন্ত চলছে। রিপাের্ট হাতে এলেই এই বিষয়ে কোনও মন্তব্য করা সম্ভব হবে।