দেশের আর্থিক সঙ্কট কাটাতে রাহুলের কাছে পরামর্শ দিলেন নোবেলজয়ী অভিজিৎ

এখনও পর্যন্ত সরকারি তরফে কোনও আর্থিক প্যাকেজ ঘোষণা না করায় অনিশ্চয়তা যে আরও ব্যাপক হওয়ার আশঙ্কা রয়েছে সে বিষয়টি স্মরণ করিয়ে দিয়েছেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

Written by SNS New Delhi | May 6, 2020 6:15 pm

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় (File Photo: Scott Eisen/Getty Images/AFP)

দেশের আর্থিক পুনরুজ্জীবনে এবার নোবেল পুরস্কার প্রাপক অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় করণীয় বিষয়ে পরামর্শ দিলেন। তিনি এদিন কংগ্রেস নেতা রাহুল গান্ধির সঙ্গে ভিডিও কনফারেন্সে দেশের বর্তমান আর্থিক পরিস্থিতি মোকাবিলায় বড়সড় আর্থিক প্যাকেজ ঘোষণা জরুরি বলে অভিমত প্রকাশ করেছেন।

তিনি জানিয়েছেন, এই মুহূর্তে দেশের যে সকল প্রান্তিক মানুষ রেশন কার্ড পাননি তাদের অবিলম্বে তা দিতে হবে। এছাড়া লকডাউন উঠে গেলেই বড়সড় আর্থিক প্যাকেজ ঘোষণা করতে হবে বলে অভিজিৎবাবু অভিমত দিয়েছেন।

তিনি জানিয়েছেন, লকডাউন পরিস্থিতির জন্য সকল রকমের উৎপাদন কেন্দ্রগুলি বন্ধ রয়েছে। এছাড়া দিন আনা দিন খাওয়া মানুষ জনের কোনও কাজের সুযোগ নেই। ফলে তাদের হাতে কোনও টাকা নেই। সম্পূর্ণ অলসভাবে দিন যাপন করতে হচ্ছে।

অসংগঠিত ক্ষেত্রের কর্মীরা একমাস পর কাজে যোগ দিতে পারবেন কিনা তার কোনও নিশ্চয়তা নেই। কারণ এ অবস্থায় কারখানার মালিক তার কারখানা চালানোর মতো অবস্থায় থাকবেন কিনা তারই কোনও নিশ্চয়তা নেই। বকেয়া মজুরি প্রদানেরও কোনও প্রশ্ন নেই। কারণ তার কোনও আয় নেই।

ইতিমধ্যেই বিভিন্ন বড় ও মাঝারি শিল্পপতিরা বন্ধের সময়ে বেতন দেওয়ার বিষয়ে অপারগতা প্রকাশ করেছেন। এমনকী কর্মী ছাঁটাই করার বিষয়েও তারা সরকারি নিদান পালন করতে পারবেন কিনা তার কোনও নিশ্চয়তা দিতে পারছেন না। বেসরকারি ক্ষেত্রে কর্মী ছাঁটাই রুখতে গেলে সরকারকেই বেতন মেটানোর দায়িত্ব নিতে হবে বলে মত প্রকাশ করেছেন অনেকেই।

এমন পরিস্থিতিতে এবং অন্যান্য প্রাকৃতিক বিপর্যয়ে কি কি করা উচিত সেবিষয়েও বিস্তারিত জানিয়েছেন বলে কংগ্রেস সুত্রে জানা গিয়েছে। উল্লেখ্য এর আগে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনও দেশের বর্তমান আর্থিক সঙ্কটাপন্ন পরিস্থিতি মোকাবিলায় ৬৫ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণার পরামর্শ দিয়েছিলেন। এনিয়ে তিনি ভিডিও কনফারেন্সে কংগ্রেস নেতা রাহুল গান্ধির সঙ্গে আলোচনা করেন।

এখনও পর্যন্ত সরকারি তরফে কোনও আর্থিক প্যাকেজ ঘোষণা না করায় অনিশ্চয়তা যে আরও ব্যাপক হওয়ার আশঙ্কা রয়েছে সে বিষয়টি স্মরণ করিয়ে দিয়েছেন অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, দেশের দরিদ্র মানুষ এসময়ে রেশন কার্ডের জন্য আবেদন করলেই তাকে অবিলম্বে রেশন কার্ড ইস্যু করার ব্যবস্থা করতে হবে।