শিবসেনাকে ছাড়া শপথ নয় : বিজেপি

মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের আগে প্রথা মেনে পরিষদীয় দলের নেতা হিসেবে নির্বাচিত হলেন দেবেন্দ্র ফড়নবিশ।

Written by SNS Mumbai | October 31, 2019 12:43 pm

দেবেন্দ্র ফড়নবিশ ও উদ্ধব ঠাকরে। (Photo: IANS)

মুখ্যমন্ত্রী পদে শপথ গ্রহণের আগে প্রথা মেনে পরিষদীয় দলের নেতা হিসেবে নির্বাচিত হলেন দেবেন্দ্র ফড়নবিশ। সরকার গঠন নিয়ে শরিক দলের সঙ্গে চাপা উত্তেজনা বহাল, তার মধ্যে ফড়নবিশকে পরিষদীয় দলের নেতা নির্বাচন করে দল ভারতীয় জনতা পার্টি নেতৃত্বাধীন জোট সরকার গঠনের পথকে প্রশস্ত করে দিল।

বিজেপি নেতা গিরিশ মহাজন বলেন, ‘দেবেন্দ্র ফড়নবিশকে মহারাষ্ট্রে ফের সরকার গঠনের লক্ষ্যে পরিষদীয় দলের নেতা হিসেবে নির্বাচিত করা হয়েছে। শিবসেনাকে ছাড়া সরকার গঠন করার প্রশ্ন নেই। আমরা একসঙ্গে মিলে সরকার গঠন করব। উল্লেখ্য, শিবসেনাকে ছাড়া শপথ গ্রহণও করা হবে না’।

পরিষদীয় দলের নেতা নির্বাচিত হওয়ার পর শিবসেনা নেতা উদ্ধব ঠাকরেকে ফড়নবিশ ধন্যবাদ জানান। এদিকে, শিবসেনা মুখ্যমন্ত্রী পদে ক্ষমতা ভাগাভাগির ৫০-৫০ ফর্মুলা কার্যকর। করার দাবি নিয়ে লড়াই চালাচ্ছে। উদ্ধব ঠাকরে সাংবাদিকদেরকে অমিত শাহ ও দেবেন্দ্র ফড়নবিশের উপস্থিতিতে ক্ষমতা ভাগাভাগির ৫০-৫০ ফর্মুলার বিষয়টি নিয়ে আলােচনার প্রসঙ্গ উত্থাপন করেন।

ফড়নবিশ বলেন, কোনও জল্পনা হওয়া উচিত নয়। আমরা বলেছিলাম শিবসেনা-বিজেপি জোট মহারাষ্ট্রে পরবর্তী সরকার গঠন করবে। তিনি বলেন, ‘প্রাক লােকসভা নির্বাচন জোট সমঝােতার সময়ে আমার উপস্থিতিতে এই ধরণের চুক্তির কথা আলােচনা হয়নি’।

আজ পরিষদীয় দলের নেতা নির্বাচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মন্ত্রী টোমার ও বিজেপি নেতা অবিনাশ রাই খান্না। বিজেপি উপ-মুখ্যমন্ত্রী পদ ছাড়াও শরিক দলকে মহারাষ্ট্র ও কেন্দ্রীয় মন্ত্রিসভায় আরও কয়েকটি গুরুত্বপূর্ণ পদ দিতে চায়। তবে কোনও ক্ষেত্রেই স্বরাষ্ট্র মন্ত্রক, অর্থ মন্ত্রক ও রাজস্ব দফতরের মতাে গুরুত্বপূর্ণ দফতর নয়।