কার পুত্র দেখার প্রয়োজন নেই, দল থেকে বহিষ্কার করে দেওয়া উচিত : মোদি

ভারতীয় জনতা পার্টি নেতা কৈলাস বিজয়বর্গীয়র পুত্র আকাশকে গতকাল জামিনে মুক্তি দেওয়া হয়েছে।

Written by SNS New Delhi | July 3, 2019 1:30 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

কঠোর বার্তা– ইন্দোরে পুর আধিকারিককে ব্যাট পেটা করার ঘটনায় ক্ষোভ প্রকাশ করে প্রধানমন্ত্রী মোদি বলেন, ‘ঘটনায় অভিযুক্ত কার ছেলে সেটা দেখার কোনও প্রয়ােজন নেই, সােজা দল থেকে বহিষ্কার করে দেওয়া উচিত’।

ভারতীয় জনতা পার্টির সংসদীয় দলের বৈঠকে প্রধানমন্ত্রী মোদিকে ঘটনার কথা বিস্তারিতভাবে জানানাে হয়। তিনি বৈঠকে উপস্থিত সদস্যদের কড়া বার্তা দিয়ে বলেন, ‘মানুষের সঙ্গে দুর্ব্যবহার করার অধিকার কারুর নেই। দলের কোনও সদস্য এধরনের ব্যবহার করলে তা কখনােই মেনে নেওয়া হবে না’।

ভারতীয় জনতা পার্টি নেতা কৈলাস বিজয়বর্গীয়র পুত্র আকাশকে গতকাল জামিনে মুক্তি দেওয়া হয়েছে। জেল থেকে বেরােনাের পর খােদ কৈলাস বিজয়বর্গীয়, তার পরিবারের সদস্যরা, দলীয় কর্মী সমর্থকরা আকাশকে ফুলের মালা ও মিষ্টি খাইয়ে অভ্যর্থনা জানায়।

প্রধানমন্ত্রী বলেন, ‘জেল থেকে বেরােনাের পর যারা আকাশ বিজয়বর্গীয়কে অভ্যর্থনা জানিয়েছে, তাদেরকেও দল থেকে বহিষ্কার করে দেওয়া উচিত’।

বিজেপি নেতা রাজীব প্রতাপ রুডি বলেন, ‘প্রধানমন্ত্রী আকাশ বিজয়বর্গীয়র ব্যবহারে রীতিমতাে ক্ষুব্ধ। তিনি অসন্তোষ প্রকাশ করে বলেছেন, কোনও আপত্তি তােলার অবকাশ নেই, এই ধরণের মানুষকে দল থেকে বহিষ্কার করে দেওয়া উচিত। এটা দেখার প্রয়ােজন নেই, ওই ব্যক্তি কার ছেলে। জনসমক্ষে ঔদ্ধত্য দেখানাে ও দুর্ব্যবহার করার অধিকার কারুর নেই। দলে থেকে কেউ এভাবে দলের নাম খারাপ করার চেষ্টা করলে তা মেনে নেওয়া হবে না’।

কৈলাশ বিজয়বর্গীয় তার ছেলের পক্ষ সমর্থন করে ইন্দোরে পুর আধিকারিককে ব্যাট পেটা করার ঘটনাকে লঘু করে দেখানাের চেষ্টা করেন। তিনি বলেছেন, ‘আকাশ কাঁচা খেলােয়াড়। রাজনীতিতে অভিজ্ঞতা কম। এটা কোনও বড় ব্যাপার নয়’।

জেল থেকে বেড়ানাের পর আকাশ বিজয়বর্গীয়কে তার বাবা ও পরিবারের সদস্যরা যখন ফুলের মালা পড়িয়ে অভ্যর্থনা জানাচ্ছেন, ঠিক তখন সমর্থকদের একটা অংশ বিজেপি সদর দফতরে শুণ্যে গুলি ছুঁড়ে নেতার জেল থেকে ছাড়া পাওয়ার সেলিব্রেশনে মেতে ওঠেন।

জেল থেকে বেড়িয়ে আকাশ বলেন, ‘ক্ষমা চাওয়ার বা অপরাধ স্বীকার করার প্রশ্ন ওঠে না। আমি দোষী নই। জনগণের স্বার্থে ব্যাট পেটা করা হয়েছে। আমাকে উত্তেজিত করলে ফের ঘটনা ঘটবে। তবে আমি ভগবানকে বলেছি যাতে ফের হাতে ব্যাট তােলার সুযােগ তিনি আমাকে না দেন’।

এদিকে, প্রধানমন্ত্রীর কড়া বার্তার পরও মধ্যপ্রদেশে দলের নেতা বিজয়বর্গীয় পুত্রকে সমর্থন করে বলেন, ‘রাজনীতিতে এমন ঘটনা হয়। আমি কোনও ভাবে মনে করি না আকাশ যেটা করেছে তা অপরাধ। তাই ক্ষমা চাওয়ার কোনও প্রয়ােজন নেই’।

ইন্দোর-৩ বিধানসভা আসনে প্রথমবার নির্বাচিত বিধায়ক পুলিশ, সংবাদমাধ্যম ও জনগণের সামনে ক্রিকেট ব্যাট দিয়ে পুর আধিকারিককে পেটান। ধীরেন্দ্র ব্যস ও অসিত খাড়ের নেতৃত্বে পুর অফিসাররা গানজি কম্পাউন্ডে দখল উচ্ছেদ অভিযান চালাতে গেলে আকাশ বিজয়বর্গীয় ও তার সমর্থকদের আক্রমণের শিকার হয়েছিলেন।

কয়েক মুহুর্তের মধ্যে বচসা, হাতাহাতিতে পর্যবসিত হয়। আকাশ বিজয়বৰ্গীয় ক্রিকেটের ব্যাট নিয়ে পুর আধিকারিকদের মারতে শুরু করেন। পুলিশ তাকে থামানাের চেষ্টা করে।

আকাশ বিজয়বর্গীয় পরে সাংবাদিকদের বলেছিলেন, ‘ভারতীয় জনতা পার্টি উপযুক্ত শিক্ষা দিতে জানে– প্রথমে আবেদন নিবেদন করার পর না শুনলে পেটাবে। আমি পুর আধিকারিকদের দশ মিনিটের মধ্যে জায়গা ছেড়ে চলে যেতে বলেছিলাম। কোনও মহিলা পুর অফিসার ছিলেন না। পুর আধিকারিকরা মহিলাদের টেনে বের করার পাশাপাশি নােংরা ভাষায় কথা বলছিল। আমরা এগুলাে মেনে নেব না। আমি নির্বাচিত জনপ্রতিনিধি। তাই স্থানীয় বাসিন্দা ও কর্তৃপক্ষের মধ্যে বিষয়টি নিয়ে সমাধান করাটা আমার দায়িত্ব। আমি সমস্ত রকমের চেষ্টা করেছি, তবে পুর আধিকারিকরা দাদাগিরি করছে। তারা মানুষের কথা শুনতে রাজি নয়’। তার বিরুদ্ধে সরকারি কর্মীদের দায়িত্ব পালনে বাধা দেওয়া অভিযােগ তুলে এফআইআর করা হয়েছিল।