জল সংকটের উল্লেখ নেই নির্বাচনী ম্যানিফেস্টোতে, অভিযোগ প্রখ্যাত সমাজকর্মী্র

সিং বলেন যে ১৬টি রাজ্যের ৩৬২টি জেলা খরায় জর্জরিত, আবার আসাম, উত্তরপ্রদেশ এবং বিহারে প্রতিবছর বন্যা হয়।তাঁর মতে এর কারণ রাজনৈতিক দলগুলির পরিকল্পনার অভাব।

Written by SNS New Delhi | April 17, 2019 1:18 pm

সমাজকর্মী রাজেন্দ্র সিং(ছবি-IANS)

স্টকহোম জল পুরস্কারপ্রাপ্ত সমাজকর্মী রাজেন্দ্র সিং দুঃখের সঙ্গে বলেন, ভারতের একটিও রাজনৈতিক দলের ম্যানিফেস্টোতে পানীয় জল, কৃষিকাজে ব্যবহৃত জল বা নদী সংরক্ষণের কোনও উল্লেখ নেই।

ভোপালে ‘জল-আন্দোলন অভিযান’-এর ‘জনতা ঘোষণা পত্র’ প্রকাশের পর আইএএনএসকে তিনি বলেন, ”২০১৪ লোকসভা নির্বাচনের সময় বর্তমানে ক্ষমতায় থাকা বিজেপি অনেক অঙ্গীকার করেছিল, কিন্তু কিছুই হয়নি। এখন নির্বাচনের সময় দলগুলি আবার জল সংরক্ষণের কথা বলছে কিন্তু তাদের মধ্যে কেউই কিভাবে খরা বা বন্যা রোধ করা হবে বা এর পরবর্তী পরিস্থিতি কি হবে তা বলছেন না।”

বিজেপির ম্যানিফেস্টোর ব্যাপারে তিনি বলেন, “এই দল জল জীবন মিশন নামে এক নতুন প্রকল্প এবং জলমন্ত্রকের কথা বলেছে। প্রকল্পটির উদ্দেশ্য দেশের বড় নদীগুলির মধ্যে যোগসূত্র স্থাপন করা। কিন্তু সবাই জানি যে এরূপ অধিকাংশ প্রকল্পই ব্যর্থ হয়েছে।”

কংগ্রেস ম্যানিফেস্টোর ব্যাপারে মন্তব্য করতে গিয়ে তিনি বলেন যে এই দল অস্পষ্টভাবে গঙ্গার জলসংরক্ষণ এবং পরিশুদ্ধ পানীয় জল সরবরাহের কথা বলেছে।

”তারা পানীয় জল মন্ত্রক তৈরির আশ্বাস দিয়েছে।একটি মন্ত্রক জলসমস্যা মেটাতে পারবেনা।জল বিষয়ক শিক্ষা সাধারণ মানুষকে দেওয়া প্রয়োজন যাতে তাঁরা জল সংকটের ব্যাপারে সচেতন হতে পারেন।কিন্তু কংগ্রেস এর উপর কোনও গুরুত্ব দেননি।”

সিং আরও বলেন যে ১৬টি রাজ্যের ৩৬২টি জেলা খরায় জর্জরিত, আবার আসাম, উত্তরপ্রদেশ এবং বিহারে প্রতিবছর বন্যা হয়।তাঁর মতে এর কারণ রাজনৈতিক দলগুলির পরিকল্পনার অভাব।