বাজেট অধিবেশনে ৩ রাষ্ট্রায়ত্ত ব্যাংক বেসরকারিকরণের ঘোষণা করতে পারেন নির্মলা

প্রবল আর্থিক ঘাটতির চাপে বেসামাল ভারত সরকারের কোষাগার।খরচ অনুসারে পরিকল্পিত অর্থের সংস্থান করাই এই মুহুর্তে মােদি সরকারের কাছে এই মুহূর্তে বড় চ্যালেঞ্জ।

Written by SNS Delhi | January 29, 2021 6:26 pm

অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। (File Photo: PIB)

প্রবল আর্থিক ঘাটতির চাপে বেসামাল ভারত সরকারের কোষাগার। খরচ অনুসারে পরিকল্পিত অর্থের সংস্থান করাই এই মুহুর্তে নরেন্দ্র মােদি সরকারের কাছে এই মুহূর্তে সবথেকে বড় চ্যালেঞ্জ। কোভিড এসে সরকারের কোষাগারের হাল বেহাল করে দিয়েছে। এমনই প্রতিকূলতার মধ্যে দাঁড়িয়ে এবার বাজেট পেশ করতে হবে নির্মলা সীতারামনকে।

প্রসঙ্গত, শুষ্ক কোষাগারে অর্থের যােগান সুনিশ্চিত করতে বিলগ্নিকরণের উপর জোর দিচেছ মােদি সরকার। বিগত বছরের বাজেটে অর্থনৈতিক সংস্কার কর্মসুচির অঙ্গ হিসেবে বল্পাহীন বেসরকারিকরণের ঘােড়া ছুটিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এয়ার ইন্ডিয়া এবং ভারত পেট্রোলিয়াম-সহ একাধিক বৃহৎ রাষ্ট্রায়ত্ত সংস্থাকে নিলামে তােলার প্রক্রিয়া শুরু করে দিয়েছে সরকার।

সীতারামনের আসন্ন বাজেটেও বিলগ্নিকরণের সেই ধারা অব্যাহত থাকবে বলে মনে করা হচ্ছে। শুধু তাই নয়, এবারের বাজেটে সীতারামন ৩ রাষ্ট্রায়ত্ত ব্যাংকের শেয়ার বিক্রির কথা ঘােষণা করতে পারেন বলে খবরে প্রকাশ। এর মধ্যে আবার একটি ব্যাংক সম্পূর্ণ বিক্রির প্রস্তাব দেওয়া হলে বিস্ময়ের কিছু থাকবে না বলে মত পর্যবেক্ষক মহলের।

উল্লেখ্য, গত বাজেটে দেশের বৃহত্তম বিমা সংস্থা ভারতীয় জীবন বিমা নিগমে নিজের অংশিদারিত্ব বিক্রির কথা বলেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। বাজারে শেয়ার ছাড়ার মাধ্যমে সরকার এলআইসি-তে নিজের অংশিদারিত্ব বিক্রি করবে বলে জানিয়েছিলেন তিনি।

কিন্তু আইনি ও প্রশাসনিক জটিলতার কারণে মােদী সরকারের পক্ষে এখনও সেই কাজ করে ওঠা সম্ভব হয়নি। বাজেট প্রক্রিয়ার সঙ্গে যুক্ত সরকারি সূত্র উদ্ধত করে সংবাদসংস্থা রয়টার্স জানিয়েছে, আসন্ন বাজেটে এলআইসির ১০ শতাংশ থেকে ১৫ শতাংশ শেয়ার বিক্রির কথা ঘােষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

এছাড়া চলতি আর্থিক বছরেই রাষ্ট্রায়ত্ত আইডিবিআই ব্যাংকে নিজের অংশীদারিত্ব বিক্রির লক্ষ্যমাত্রা নিয়েছিল মােদি সরকার। কিন্তু কোভিড এসে তাতেও জট পাকিয়েছে। যদিও রণে ভঙ্গ দিতে নারাজ দেশের দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী। উলটে এক কদম এগিয়ে আসন্ন বাজেটে আইডিবিই ব্যাংককে ব্যক্তিগত পুঁজির হাতে তুলে দেওয়ার প্রস্তাব দিতে পারেন তিনি। অর্থাৎ বিক্রি করে দেওয়া হতে পারে আইডিবিআই ব্যাংক। উল্লেখ্য, বর্তমানে আইডিবিআই ব্যাংকে কেন্দ্রের ৪৭.১১ শতাংশ অংশীদারিত্ব আছে।