নির্ভয়া কাণ্ডে অভিযুক্তদের শনিবারই ফাঁসি

নির্ভয়া কাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামীর রাষ্ট্রপতির ক্ষমাভিক্ষা খারিজের যৌক্তিকতা নিয়ে সুপ্রিম কোর্টে দাখিল করা আবেদনও বাতিল হয়ে গেল।

Written by SNS New Delhi | January 30, 2020 2:02 pm

নির্ভয়া কাণ্ডের চার অপরাধী অক্ষয় ঠাকুর, পবন কুমার গুপ্তা, মুকেশ সিং এবং বিনয় শর্মা। (Photo: Twitter | @7ru7h_1)

নির্ভয়া কাণ্ডে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক আসামীর রাষ্ট্রপতির ক্ষমাভিক্ষা খারিজের যৌক্তিকতা নিয়ে সুপ্রিম কোর্টে দাখিল করা আবেদনও বাতিল হয়ে গেল। ফলে নির্ভয়া কাণ্ডে অভিযুক্ত চার আসামীর ১ ফেব্রুয়ারি ফাঁসি হওয়ার আর কোনও বাধাই রইল না।

চার আসামীর মধ্যে মুকেশ সিং রাষ্ট্রপতির ক্ষমাভিক্ষার আর্জি খারিজের বিরুদ্ধে আদালতে আবেদন জানায়। আবেদনে বলা রাষ্ট্রপতি কোনও কিছু চিন্তা না করেই ক্ষমাভিক্ষার আবেদন খারিজ করেছেন। এছাড়া রাষ্ট্রপতিকে জেলের মধ্যে তার অবস্থা সম্পর্কে কোনও তথ্যই দেওয়া হয়নি। জেলের মধ্যে তাকে যৌন হেনস্থা ও অত্যাচার এবং রুল অবমাননার দায়ে নির্জন সেলের বন্দি থাকার অসহনীয় অবস্থায় কাটাতে হয়েছে।

আবেদনের শুনানির পর তিন বিচারপতিকে নিয়ে গঠিত বেঞ্চ জানিয়ে দেয় স্বরাষ্ট্রমন্ত্রকের পক্ষে সকল সংশ্লিষ্ট নথিতথ্য রাষ্ট্রপতির বিবেচনার জন্য পাঠানাে হয়েছিল। ফলে জেলে থাকার সময়ে কষ্ট সহ্য করতে হয়েছে এই অজুহাতে কাউকে ক্ষমা করা যায় না।

সলিসিটার জেনারেল তুষার মেহতা সরকারের পক্ষে জানান, অনেক সময় মৃত্যুদণ্ড প্রাপ্ত আসামীর শারীরিক অবস্থার অবনতির কারণে ক্ষমাভিক্ষার আর্জি মঞ্জুর করা হয়, কিন্তু এক্ষেত্রে আসামীর শারীরিক অবস্থা চিকিৎসকদের মতে ভাল ও স্থিতিশীল। ফলে মুকেশ সিং, পবন গুপ্তা, বিনয় কুমার শর্মা এবং অক্ষয় কুমারের ফাঁসি শনিবারেই হচ্ছে বলে সরকারের পক্ষে জানিয়ে দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারের পক্ষেও মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামীরা যাতে আইনের নানান সংস্থানের সুযােগ নিয়ে দণ্ড কার্যকর করায় অযথা বিলম্ব ঘটাতে না পারে সেজন্য নির্দেশিকা পরিবর্তনের আর্জি জানানাে হয়েছিল।