ব্রিটেন ফেরত যাত্রীদের আরটি-পিসিআর পরীক্ষা, জারি নতুন প্রােটোকল

করােনার আরটি-পিসিআর টেস্ট হবে ব্রিটেন ফেরত সব যাত্রীদের। কোভিড নিয়ে নয়া প্রােটোকল জারি করল কেন্দ্রীয় সরকার।

Written by SNS New Delhi | December 23, 2020 12:03 pm

প্রতিকি ছবি (Photo: AFP)

করােনার আরটি-পিসিআর টেস্ট হবে ব্রিটেন ফেরত সব যাত্রীদের। কোভিড নিয়ে নয়া প্রােটোকল জারি করল কেন্দ্রীয় সরকার। সঙ্গলবার ঘােষিত এই প্রােটোকলে বলা হয়েছে, যেসব যাত্রীর দেহে নতুন করােনার সংক্রমণ পাওয়া যাবে, তাদের পৃথকভাবে আইসােলেশনে রাখা হবে। 

বিট্রেনের করােনার নতুন প্রজাতি নিয়ে গােটা বিশ্বে উদ্বেগ বাড়িয়েছে। ইউরােপিয়ান সেন্টার ফর ডিজিস কন্ট্রোল এই নতুন প্রজাতিকে অনেক বেশি সংক্রামক বলে দাবি করছে। এমনটা জানিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক। 

মন্ত্রক তরফে আরও জানানাে হয়েছে, ১৭ বার মিউটেশনের পর এই নতুন প্রজাতি এসেছে। যা আরও বেশি সংক্রামক এবং মানুষের মধ্যে দ্রুত ছড়িয়ে পড়ছে। ব্রিটেনের সঙ্গে বিমান যােগাযােগ বন্ধ রেখেছে ভারত-সহ বিশ্বের অন্তত ৩০ টি দেশ। 

সােমবার কেন্দ্র ঘােষণা করেছিল, বুধবার থেকে ব্রিটেনের কোনও বিমান এ দেশে ঢুকতে পারবে না। এই নিষেধাজ্ঞা জারি থাকবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। এদিকে চেন্নাই বিমান বন্দরে ব্রিটেন ফেরত এক যাত্রীর কোভিড পজিটিভ পড়েছে। করােনার নতুন প্রজাতি কিনা তা পরীক্ষা করে দেখার জন্য পুণেতে পাঠানাে হয়েছে। 

অন্যদিকে, সােমবার দিল্লিতে পাঁচ যাত্রীর কোভিড পজিটিভ ধরা পড়েছে। এর সঙ্গে দমদম বিমানবন্দরে আসা বিমানে মিলল দুই করােনা আক্রান্তের হদিশ। কলকাতা বিমানবন্দরে অবতরণের পরই পরীক্ষায় তাদের দেহে করােনা ভাইরাসের অস্বিত্ব পাওয়া যায়। আক্রান্ত ওই দুই যাত্রীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে জানা গিয়েছে। 

বিমানবন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা গিয়েছে, সােমবার সকালে লন্ডন থেকে দমদম বিমানবন্দরে অবতরণ করে এয়ার ইন্ডিয়ার বিমান। বিমানে ২২২ জন যাত্রীর মধ্যে ২৫ জনের করােনা পরীক্ষা করানাে ছিল না। বিমানবন্দরে তাদের করােনা পরীক্ষা করালে ২ জনের রিপাের্ট পজিটিভ আসে। তবে তাদের দেহে কোনও উপসর্গ ছিল না। এরপরই তাদের হাসপাতালে ভর্তি করা হয়।