অযােধ্যার বিতর্কিত জমি হিন্দুদের দিতে আপত্তি নেই জানালেন মুসলিম বুদ্ধিজীবীরা

বিতর্কিত রাম জন্মভূমি দিয়ে দেওয়া হােক হিন্দুদের এমনই দাবি উঠে মুসলিম সম্প্রদায়ের বুদ্ধিজীবীদের একাংশের থেকে।

Written by SNS Lucknow | October 11, 2019 3:03 pm

সুপ্রিম কোর্টে অযােধ্যা মামলার শুনানি প্রায় শেষ পর্যায়ে। ঠিক সেই সময় বিতর্কিত রাম জন্মভূমি দিয়ে দেওয়া হােক হিন্দুদের এমনই দাবি উঠে মুসলিম সম্প্রদায়ের বুদ্ধিজীবীদের একাংশের থেকে। দেশে সম্প্রীতির আবহাওয়া বজায় রাখতে এমন প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

আগামী ১৮ অক্টোবরের মধ্যে রাম জন্মভূমি-বাবরি মসজিদ জমি মামলার শুনানি শেষ হবে এমনটাই জানিয়েছেন সুপ্রিম কোর্ট। এরপর আর সওয়াল করার জন্য সময় পাবেন না কোন পক্ষই। ঠিক এমনই এক পরিস্থিতিতে বৃহস্পতিবার লখনউতে বিশেষ আলােচনা সভার আয়ােজন করেছিল ‘ইন্ডিয়ান মুসলিমস ফর পিস’ সংগঠন।

আলিগড় মুসলিম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য তথা অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল জামিরুদ্দিন শাহ-সহ বিশিষ্ট আইনজীবী, অবসরপ্রাপ্ত আমলা সাংবাদিক, চিকিৎসক এবং ব্যবসায়ীরাও এই আলােচনা সভায় যােগ দিয়েছিলেন বলে জানা যাচ্ছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট জেনারেল জামিরুদ্দিন শাহ বলেন, ‘আমি বাস্তববাদী। তাই আমাদের সকলের বাস্তবটা বােঝা উচিত। আদালতের রায় যদি মুসলিমদের পক্ষে যায় সেক্ষেত্রে কি অযােধ্যায় মসজিদ গড়া আদৌ সম্ভব হবে?’ এর উত্তরে জামিরুদ্দিন শাহ বলেন, ‘আমার তা অসম্ভব বলে মনে হয় এই মুহুর্তে দেশের যা পরিস্থিতি, ওই স্বপ্ন পূরণ হওয়া সম্ভব নয়। তাই কোনও ভাবে আদালতের রায় পক্ষে গেলেও সংখ্যাগরিষ্ঠ সম্প্রদায়ের হাতে ওই জমি তুলে দেওয়া ঠিক হবে। সেই সঙ্গে তিনি আরও দাবি করেন, আদালতের বাইরে রাম জন্মভূমি এবং বাবরি বিতর্কের সমাধান করতে পারলে তা সবার জন্য হিতকর হতাে’।

‘ইন্ডিয়ান মুসলিম ফর পিস’ নামক সংগঠন আয়ােজিত মুসলিম বুদ্ধিজীবীদের এই আলােচনা সভায় উপস্থিত ছিলেন অভিনেতা নাসিরুদ্দিন শাহের ভাই প্রাক্তন লেফটেন্যান্স জেনারেল জামিরুদ্দিন শাহ, বিশিষ্ট কার্ডিওলজিস্ট পদ্মশ্রী ড. মনসুর হাসান, ব্রিগেডিয়ার আহমদ আলি, প্রাক্তন আইএএস আনিস আনসারি, প্রাক্তন বিচারপতি বি ডি নকভি, ডা. কওসর উসমান প্রমুখ।