দ্বিতীয় ইনিংস শুরু করলেন প্রধানমন্ত্রী মোদি

‘সবকা সাথ সবকা বিকাশ’ স্লোগান নিয়ে প্রথম দফায় পথ চলা শুরু করেছিলেন নরেন্দ্র দামোদর মোদি। সালটা ছিল ২০১৪।

Written by SNS New Delhi | May 31, 2019 2:53 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: Amlan Paliwal/IANS)

‘সবকা সাথ সবকা বিকাশ’ স্লোগান নিয়ে প্রথম দফায় পথ চলা শুরু করেছিলেন নরেন্দ্র দামোদর মোদি। সালটা ছিল ২০১৪। আজ রাইসিনা হিলে ৫ বছর পর সেই একই জায়গায় দ্বিতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন নরেন্দ্র দামোদর মোদি।

সংখ্যালঘু বিদ্বেষের সঙ্গে জাতপাতের বিভেদকে সরিয়ে দেশের উন্নয়নের লক্ষ্যে ‘সবকা সাথ, সবকা বিকাশ, সবকা বিশ্বস’ স্লোগানকে হাতিয়ার করে দ্বিতীয় দফার প্রধানমন্ত্রী দৌড় শুরু করলেন গুজরাতের মুখ্যমন্ত্রী থেকে দেশের প্রধানমন্ত্রী হয়ে ওঠা নরেন্দ্র মোদি।

রাষ্ট্রপতি ভবনে উপস্থিত দেশি-বিদেশি অতিথিদের সামনে শপথ নিলেন নরেন্দ্র মোদি। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁকে শপথবাক্য পাঠ করান। এরপর শপথ নেন বিগ ফোরের বাকি তিন মন্ত্রী। বিজেপি ছাড়া এনডিএ সরকারের শরিক দলের মন্ত্রীদের শপথ পাঠ করান রাষ্ট্রপতি।

শুক্রবার বিজেপি এবং এনডিএ-র শরিক দলের জয়ী সাংসদরা সন্ধ্যা ৭টা নাগাদ জমায়েত হন লোককল্যাণ মাৰ্গে। সেখানে তাঁরা দেখা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে।

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ শপথবাক্য পাঠ করান নরেন্দ্র মোদিকে। এরপর একে একে অন্যান্য পূর্ণমন্ত্রী এবং রাষ্ট্রমন্ত্রীর শপথ নেন। অনেক জল্পনার পর দ্বিতীয় দফায় মোদি মন্ত্রিসভায় যােগ দিলেন অমিত শাহ। লোকসভা নির্বাচনে বিজেপির একক সংখ্যাগরিষ্ঠতা হাসিল করার পিছনে যিনি ছিলেন মাস্টার মাইন্ড। এবার অমিত শাহকে মন্ত্রিসভায় নিয়ে আসা হল। বিজেপির অভাবনীয় জয়ের কাণ্ডারি অমিত শাহকে কেন্দ্রের ৪টি গুরুত্বপূর্ণ মন্ত্রিসভার মধ্যে একটি দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে।

২০১৯ লোকসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয়ে সরকার গড়তে চলেছে এনডিএ। রাষ্ট্রপতি ভবনে দেশ-বিদেশের প্রায় ৮,০০০ অতিথিদের সামনে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ প্রায় ৫০ জনের বেশি এনডিএ-র মন্ত্রীদের শপথবাক্য পাঠ করান। অতিথিদের মধ্যে ছিলেন রাষ্ট্রনেতা, রাজনীতিবিদ, সেলিব্রিটি, শিল্পপতিদের সঙ্গে সমাজের বিভিন্ন স্তরের বিশিষ্ট ব্যক্তিত্বরা।

শপথবাক্য পাঠ করার জন্য রাষ্ট্রপতি ভবনের পোডিয়ামে ওঠার সময় চারদিকে মোদি, মোদি রব ওঠে। ৬৮ বছরের মোদি ক্যারিশ্মার জেরেই যে দ্বিতীয়বার এনডিএ দেশে সরকার গঠন করার সুযোগ পেল তার ইঙ্গিত উপস্থিত বিজেপি এবং এনডিএ শরিকদের মধ্যে দেখা গেল। মোদির শপথ অনুষ্ঠানে দর্শকাসনে দেখতে পাওয়া যায় কংগ্রেসের দুই প্রতিনিধি সোনিয়া গান্ধি এবং রাহুল গান্ধিকে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শপথ অনুষ্ঠানে মন্ত্রিসভায় যোগ দেওয়ার প্রস্তাব প্রত্যাখ্যান করলো বিহারের এনডিএ জোটের শরিক দল ডেডি (ইউ) নেতা নীতীশ কুমার। মন্ত্রীত্ব নিতে অস্বীকার করলেন তিনি। শপথের ঠিক আগেই তিনি তাঁর সিদ্ধান্তের কথা জানান। কেননা তিনি এনডিএ সরকারে দুটি মন্ত্রক চেয়েছিলেন। কিন্তু নীতীশের জন্য একটি মন্ত্রক বরাদ্দ করেছিলেন মোদি-শাহ জুটি।

দ্বিতীয় এনডিএ সরকারে এক ঝাঁক নতুন মুখের দেখা মিলল। পশ্চিমবঙ্গে এবার ভালো ফল করেছে বিজেপি। মন্ত্রীদের তালিকায় রয়েছেন রায়গঞ্জের সাংসদ দেবশ্রী রায়চৌধুরী এবং আসানসোলের সংসদ বাবুল সুপ্রিয়। এছাড়া আজ শপথ নেন কৈলাস চৌধুরী, প্রতাপচন্দ্র সারঙ্গী, রামেশ্বর তেলি, সোমপ্রকাশ, রেণুকা সিং সুরিতা, বি মুরলিধরণ, রতনলাল কাটারিয়া, নিত্যানন্দ রাই, সুরেশচন্দ্র বাসাপ্পা, অনুরাগ ঠাকুর, ধোত্রে সঞ্জয়, সঞ্জীব কুমার বালিয়ান, সাধ্বী নিরঞ্জন জ্যোতি, রামদাস প্রমুখ রাষ্ট্রমন্ত্রী পদে শপথ নিলেন আজ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির পর ২৪ জন পূর্ণমন্ত্রী পদে শপথ নেন আজ। এদের মধ্যে ছিলেন গজেন্দ্র সিং শেখাওয়াত, গিরিরাজ সিং, অরবিন্দ গণপত, সাওয়ান্ত, মহেন্দ্রনাথ পাণ্ডে, প্রহ্লাদ যোশী, মুক্তার আব্বাস নকভি, ধর্মেন্দ্র প্রধান। বিগ ফোরে যাঁরা শপথ নিলেন তাঁদের মধ্যে রইলেন নিতিন গড়কড়ি, অমিত শাহ, রাজনাথ সিং।