সাতসকালে টুইট নরেন্দ্র মোদির, নববর্ষে কী বললেন দেশবাসীকে?

নতুন বছরে মােদি সরকারের উপহার গ্যাসের মূল্যবৃদ্ধি। সরকারি তৈল সংস্থাগুলি ভর্তুকিহীন প্রতি গ্যাস সিলিন্ডারে এক লাফে ১৯ টাকা বাড়িয়ে দিল।

Written by SNS New Delhi | January 2, 2020 12:54 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (File Photo: IANS)

দেশেবাসীকে ইংরেজি নতুন বছরের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি । দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর এটাই প্রথম নিউ ইয়ার নমাের। গত বছরে মে মাসে বিপুল সংখ্যাগরিষ্ঠতা পেয়ে চাঁর নেতৃত্বে ফের কেন্দ্রে সরকার গঠন করে এনডিএ।

১ জানুয়ারি সাতসকালে টুইট করে নতুন বছরের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি লিখেছেন, ২০২০ খুব ভালাে কাটান। এই বছর আনন্দ ও উন্নতিতে ভরে উঠুক। সবাই সুস্থ থাকুন, সবার ইচ্ছে পূরণ হােক। টুইটে হিন্দিতেও শুভেচ্ছা জানিয়েছেন মােদি।

বছর শেষের সন্ধ্যায় একটি টুইট করে নমাে তুলে ধরেন ২০১৯ সালে দেশের প্রাপ্তির খতিয়ান। পাশাপাশি চলতি বছর কী কী আশা করা রয়েছে, তাও জানান তিনি। একটি মন্টাজ পােস্ট করে তিনি লেখেন, ‘দারুণ সংমিশ্রণ। ২০১৯ সালে আমরা যে উন্নতি করেছি, তার অধিকাংশই এখানে রয়েছে। ২০২০ তেও মানুষের শক্তি বাড়িয়ে ট্রান্সফর্ম ইন্ডয়া গড়াও ১৩০ কোটি ভারতীয়র ক্ষমতায়ন করার আশা রয়েছে’।

মন্টাজটির শুরুতে দেখা যাচ্ছে এক মহিলা সমুদ্র সৈকতে দৌড়ে যাচ্ছেন। পরের দৃশ্যে দেখানাে হয়েছে, সর্দার বল্লভ ভাই প্যাটেলের ঐক্যের মূর্তিকে।

বর্ষবরণের রাতে উৎসবের আনন্দে মেতে ওঠে দেশবাসী। রাত বাড়ার সঙ্গে সঙ্গে ভিড়ও বাড়ে রাস্তায়। কেউ বা পরিবারের সঙ্গে কেউ আবার বন্ধুদের সঙ্গে বেরিয়ে পড়েছিলেন। দিনভর চলেছে হুল্লোড়। ভিড় জমেছিল পার্কে। পাব-রেস্তোঁরায় ছিল লম্বা লাইন।

নতুন বছরে মােদি সরকারের উপহার গ্যাসের মূল্যবৃদ্ধি। সরকারি তৈল সংস্থাগুলি ভর্তুকিহীন প্রতি গ্যাস সিলিন্ডারে এক লাফে ১৯ টাকা বাড়িয়ে দিল। দাম বেড়ে হল ৭১৪ টাকা সিলিন্ডার পিছু। বিগত সেপ্টেম্বর থেকে পাঁচ মাসে এই নিয়ে গ্যাসের দাম বাড়ল পাঁচবার। পাঁচ দফায় মােট ১৩৯,৫০ টাকা বাড়ল গ্যাসের। ভর্তুকিহীন গ্যাস ছাড়া জেটের জ্বালানির দামও বাড়ানাে হল ২.৬ শতাংশ। জেট জ্বালানির দাম প্রতিকিলােলিটার ১৬৩৭.২৫ থেকে বাড়িয়ে ৬৪৩২৩.৭৬ টাকা করা হয়েছে। এর ফলে প্রতিযােগিতা ও আর্থিক সঙ্কটাপন্ন বেসরকারি বিমান সংস্থাগুলির অবস্থা আরও শােচনীয় হবে বলে তথ্যভিজ্ঞ মহলের ধারণা।

একই সঙ্গে গ্যাস ও রেলের ভাড়াবৃদ্ধিতে সাধারণ মানুষ। দারুণ অসুবিধার মুখে পড়বেন বলে অভিযােগ করেছে কংগ্রেস। দেশের চরম আর্থিক মন্দার সময়েই গ্যাস ও রেল ভাড়া বাড়িয়ে মানুষের আর্থিক সঙ্কট আরও বাড়িয়ে তুলল বিজেপি সরকার বলে অভিযােগ করেছেন কংগ্রেসের মুখপাত্র সুস্মিতা দেব। বিজেপি সরকার মূল্য বৃদ্ধি করে দরিদ্র মানুষের ওপর অত্যাচার শুরু করেছে।

সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বিজেপি সরকারের মূল্য বৃদ্ধিকে সাধারণ মানুষের ওপর আঘাত বলে বর্ণনা করেছেন। একদিকে কর্মহীনতা, খাদ্যদ্রব্যের মূল্য বৃদ্ধি এবং গ্রামীণ মানুষের মজুরি তলানীতে এসেছে, এসময়ে রেল ভাড়া বৃদ্ধি ও গ্যাসের মুল্য বৃদ্ধি মানুষের ওপর অতিরিক্ত বােঝা হয়ে দাঁড়াবে।