ভারতের জনক মোদি! ট্রাম্পের তুলনায় ক্ষোভ ওগড়ালেন মহাত্মা গান্ধির প্রপৌত্র

চলতি মাসেই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদির প্রশংসা করতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন ভারতের জনক হলেন নরেন্দ্র মােদি।

Written by SNS New Delhi | October 1, 2019 2:48 pm

বাপু ঘাটে মহাত্মা গান্ধির ছবির কোলাজ দেখছেন তুষার গান্ধি। (Photo: IANS)

চলতি মাসেই ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মেদির প্রশংসা করতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন ভারতের জনক হলেন নরেন্দ্র মােদি । জাতির জনক মহাত্মা গান্ধির সঙ্গে এই তুলনায় বেজায় চটেছিলেন গান্ধি ভক্তরা।

ট্রাম্পের এই তুলনাতে রীতিমতাে বিরক্ত মহাত্মা গান্ধির প্রপৌত্র তুষার গান্ধিও। একটি সংবাদসংস্থাকে দেওয়া সাক্ষাৎকারে মােদি সরকারের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন তিনি।

খ্যাতনামা সাংবাদিক ও মহাত্মা গান্ধির নাতি অরুণ মণিলাল গান্ধির পুত্র তুষার গান্ধির মতে, হয় মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প নিজেকে জর্জ ওয়াশিংটনের মতাে মনে করছেন। তাই তাঁর পক্ষে এই ধরনের তুলনা টানা সম্ভব হয়েছে। তুষার খানিকটা ব্যাঙ্গাত্মক সুরেই বলেন, যারা জাতির জনক মহাত্মা গান্ধির জায়গায় অন্য কাউকে বসাতে চাইছেন, তাদের স্বাগত জানাই। ডােনাল্ড ট্রাম্প হয়তাে নিজেকেই জর্জ ওয়াশিংটনের স্থানে বসিয়ে ফেলেছেন।

প্রসঙ্গত জর্জ ওয়াশিংটন ছিলেন আমেরিকার প্রথম প্রেসিডেন্ট, যাকে আমেরিকার জনকও বলা হয়ে থাকে। ২ অক্টোবর মহাত্মা গান্ধির জন্মের সার্ধশতবর্শ পালন করতে চলেছে মােদি সরকার। ধুমধাম করে চলছে তার আয়ােজনও। যদিও এ ব্যাপারে তুষার গান্ধির মতামত ভিন্ন। তাঁর মতে গােটা বিষয়টিই প্রতীকি। এর বাইরে আর কিছুই নয়। তিনি বলেন, বাপুর আদর্শ সব ক্ষেত্রে কাজে লাগে। বাস্তবিক জীবনে, এমনকী প্রশাসন চালাতেও। কিন্তু দুঃখের বিষয়, তাঁর আদর্শ মেনে কিছুই হচ্ছে না।