কাশ্মীরের মঞ্চ থেকেও বাংলাকে নিশানা মােদির

শনিবার জম্মু ও কাশ্মীরে আয়ুষ্মন ভারত প্রকল্পের সূচনা করলেন তিনি। সেই উদ্ভাধনের অনুষ্ঠান থেকেই ফের একবার বাংলাকে নিশানা করেন মােদি।

Written by SNS Jammu | December 27, 2020 10:39 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: Twitter/@BJP4India)

শনিবার জম্মু ও কাশ্মীরে আয়ুষ্মন ভারত প্রকল্পের সূচনা করলেন তিনি। সেই উদ্ভাধনের অনুষ্ঠান থেকেই ফের একবার বাংলাকে নিশানা করেন মােদি । এদিনের ভারচুয়াল মঞ্চ থেকে দেশজুড়ে আয়ুস্মান প্রকল্পের সুফল তুলে ধরেন প্রধানমন্ত্রী। কয়েক লক্ষ পিছিয়ে পড়া মানুষ এই প্রকল্পের ফলে লাভবান হয়েছে বলে জানান তিনি। 

তাঁর কথায়, নিজের রাজ্যেই শুধু নয়, এই কার্ড থাকলে দেশের যে কোনও প্রান্তের সরকারি হাসপাতাল, প্রকল্পের আওতাধীন বেসরকারি হাসপাতালেও চিকিৎসা করাতে পারবেন তাঁরা। এ প্রসঙ্গে বলতে গিয়েই বাংলার কথা তুলে প্রধানমন্ত্রীর খোঁচা, চেন্নাই, মুম্বই, দিল্লি সর্বত্র চিকিৎসা করাতে পারবেন। শুধু কলকাতাতে এই প্রকল্পের সুবিধা পানে না। কারণ, বাংলার সরকার এই প্রকল্প চালু করেনি। কী করা যাবে, কিছু মানুষ বুঝতে চায় না। 

উল্লেখ্য, কৃষক সম্মান নিধি যােজনা নিয়েও বাংলার সরকারকে তুলােধােনা করেছিলেন তিনি। অভিযােগ, বাংলার সরকার রাজনৈতিক স্বার্থে কৃষক নিধি প্রকল্প চালু করেনি। প্রধানমন্ত্রী বলেন, একটা সময় কাশ্মীরের সরকারের অংশ ছিলাম আমরা। কিন্তু পরে সেই জোট তা ভেঙে দিই। কারণ আমরা চেয়েছিলাম এখানে পঞ্চায়েত স্তরের নির্বাচন হােক। ভূস্বর্গের সাধারণ মানুষ তাঁদের প্রতিনিধি নির্বাচনের সুযােগ পান। সেটাই করে দেখিয়েছে কেন্দ্রীয় সরকার। পাশাপাশি, কাশ্মীরে চালু হওয়া বিভিন্ন প্রকল্পের সুফলও তুলে ধরেন তিনি। জানান, কাশ্মীরের ২২৯ টি সরকারি ও ৩৫ টি বেসরকারি হাসপাতালে এই প্রকল্পের সুবিধা মিলবে। 

জম্মু কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের বাসিন্দাদের জন্য স্বাস্থ্য বিমা কভারেজ হিসেবে আয়ুষ্মন ভারত স্কিম চালু করে প্রধানমন্ত্রী মােদি বলেন, ‘দিল্লিতে কিছু মানুষ রয়েছেন, যারা আমাকে নিয়ে কৌতুক করেন, মজা করেন, অপমান করেন। এমনকি, তারা আমাকে গণতন্ত্রের শিক্ষা দিতে চান। তিনি কারুর নাম না করলেও পরােক্ষে কংগ্রেস নেতা রাহুল গান্ধিকে একহাত নিতে গিয়ে কেউ কেউ গণতন্ত্র শেখাতে চান বলে মন্তব্য করেন। 

সম্প্রতি রাহুল গান্ধি বলেছিলেন, ‘দেশে গণতন্ত্র বলে কিছু নেই। আপনি যদি মনে করেন গণতন্ত্র রয়েছে, তা শুধু আপনার কল্পনায়। দেশবাসী লক্ষ্য করলে, যারা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে স্বর চড়াবেন, মােদি প্রশাসনের বিরুদ্ধে কথা বলবেন তাদেরকে ‘জঙ্গি’ তকমা সেঁটে দেওয়া হবে। সেটা আরএসএস প্রধান মােহন ভগবৎও হতে পারেন’। 

জম্মু কাশ্মীর কেন্দ্রশাসিত অঞ্চলের বাসিন্দাদের জন্য স্বাস্থ্য বিমা কভারেজ হিসেবে আয়ুষ্মন ভারত স্কিম চালু করে প্রধানমন্ত্রী মােদি বলেন, ‘যারা আমাকে গণতন্ত্রের শিক্ষা দিতে চান, আমি তাদেরকেই দেখাতে চাই জম্মু কাশ্মীর জেলা উন্নয়ন পরিষদের নির্বাচন দেশে গণতন্ত্রেরই উদাহ্বণ’। 

মােদি বলেন, কয়েকটি রাজনৈতিক শিবির গণতন্ত্র নিয়ে লেকচার দেন- কিন্তু তাদের মিথ্যাচার, প্রতারণাপ্রকাশ হয়ে গেছে। পুদুচেরির শাসক দল সুপ্রিম কোর্টের নির্দেশ সত্বেও স্থানীয় নির্বাচন ব্রতে পারছে না । জম্মু – কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘােষণা করার একবছরের মধ্যে পঞ্চায়েত স্তরে নির্বাচন করা সম্ভব হল। জম্মু ও কাশ্মীরে আঞ্চলিক স্তরের নির্বাচন গণতন্ত্রের ভিতকে মজবুত করেছে। জম্মু-কাশ্মীর জেলা উন্নয়ন পরিষদ ভােটে স্থানীয় মানুষদের সক্রিয় যােগদানের জন্য।

ভােটারদের ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘জম্মু ও কাশ্মীরের সাধারণ মানুষকে ধন্যবাদ জানাতে চাই, কেননা তারাই গণতন্ত্রের ভিতকে মজবুত করেছেন। আমি দেখেছি, কিভাবে প্রবীণ থেকে নবীন বুথে গিয়ে দাড়িয়ে ভােট দিয়েছেন। জেলা উন্নয়ন পরিষদের ভােটে স্থানীয় মানুষ গণতন্ত্রের ভিতকে মজবুত করেছেন।’ 

বিজেপির তরফে জানানাে হয়, জেলা উন্নয়ন পরিষদের ভােটে ২০ টি জেলার মধ্যে ১৩ টি জেলায় গুপকার বাহিনী জিতেছে। বিজেপি ছটিতে জিতেছে। বিজেপি প্রথমবার কাশ্মীরে জিতেছে। আমরা খুবই আনন্দিত যে উপত্যকায় পদ্ম ফুটেছে। 

ভিডিও কনফারেন্সের মাধ্যমে আয়ুষ্মন ভারত স্কিম চালু করে বলেন, জম্মু ও কাশ্মীরের সমস্ত সম্প্রদায়ের সমস্ত মানুষকে স্বাস্থ্য ও চিকিৎসা সংক্রান্ত সব ধরনের সুযােগ দেওয়া হবে। উপত্যকায় প্রতি পরিবারকে ৫ লাখ টাকা পর্যন্ত ফিন্যান্সিয়াল কভার দেওয়া হবে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী অমিত শাহ, উপশাসক মনােজ সিনহাও ভিডিও কনফারেন্সের মাধ্যমে বক্তব্য রাখেন।