দশকের প্রথম বাজেটে নতুন দিশার ইঙ্গিত : মোদি

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘কর ব্যবস্থাকে যুক্তিসঙ্গত করে তােলার লক্ষ্যে বাজেটে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে’।

Written by SNS New Delhi | February 3, 2020 12:51 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: IANS)

বাজেটের ভূয়সী প্রশংসায় মুখর হলেন প্রধানমন্ত্রী মােদি। তিনি ভিডিও কনফারেন্সের মাধ্যমে জাতির উদ্দেশ্যে ভাষণের গােড়ায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ও তার টিমকে শুভেচ্ছা জানান। 

তিনি বলেন, দশকের প্রথম বাজেট পেশ করা হল। অর্থনীতিতে চাঙ্গা করে তােলার লক্ষ্যে বাজেটে একাধিক ইতিবাচক দিক তুলে ধরা হয়েছে। 

তাঁর কথায়, বাজেটে নতুন অর্থনৈতিক সংস্কারের কথা ঘােষণা করা হয়েছে। ফলে সাধারণ মানুষের আয় বাড়বে পাশাপাশি বেশ কিছু ছাড় ও সুযােগ সুবিধে দেওয়ায় বিদেশি বিনিয়ােগের পরিসর বাড়বে। দেশের অর্থনীতিতে গতি আসবে, দেশের অর্থনীতির ভিত শক্ত হবে। তিনি বলেন, কর আদায়ের প্রক্রিয়াকে সরলীকরণ করা হয়েছে। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, ‘কর ব্যবস্থাকে যুক্তিসঙ্গত করে তােলার লক্ষ্যে বাজেটে একাধিক পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। পাশাপাশি দেশের ব্যাঙ্কিং ব্যবস্থাকে শক্তিশালী করে তােলার পরিকল্পনা লক্ষ্য করা গেছে। পাশাপাশি দেশে বিনিয়ােগের হার বৃদ্ধি হবে। ব্যবসার পরিবেশকে সহজ করে দেবে’।

তিনি বলেন, কৃষক থেকে বেতনভূকদের বাজেটের আওতায় নিয়ে আসা হয়েছে। মােদি প্রশাসনের কৃষকদের আয় দ্বিগুণ করার লক্ষ্য বাজেটে পুরণ করার ইঙ্গিত দেওয়া হয়েছে। মােদি প্রশাসন করদাতাদের বড়সড় স্বস্তি দিয়েছেন। মধ্যবিত্ত বেতনভুকদের আয়কর দাতাদের ছাড় দেওয়া হয়েছে। 

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, আমি প্রধানমন্ত্রী মােদি ও কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনকে শুভেচ্ছা জানাই। দেশের মানুষের আশা আকাঙ্খ ও প্রত্যাশার কথা মাথায় রেখে দেশবাসীকে চমৎকার একটা বাজেট উপহার দিয়েছেন।