আধুনিক ভিস্টাডাম কোচ ট্রেনের উদ্বোধন করলেন মােদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি রবিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৮ টি আধুনিক নকশার ভিস্টাডােম কোচ ট্রেনের উদ্বোধন করলেন।

Written by SNS New Delhi | January 18, 2021 2:45 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Image: Twitter/@PMBhutan)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি রবিবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ৮ টি আধুনিক নকশার ভিস্টাডােম কোচ ট্রেনের উদ্বোধন করলেন। শনিবার নিজের টুইটার হ্যান্ডেলে এই কোচগুলির কিছু ছবি পােস্ট করেন তিনি। প্রধানমন্ত্রী যে ট্রেনটির ছবি পােস্ট করেছেন, সেই জন শতাব্দী এক্সপ্রেস আমদাবাদ থেকে কেবাডিয়া পর্যন্ত চলবে। 

এই ট্রেনটি ছাড়াও আরও ৭ টি ভিস্টাডােম কোচ দিয়ে তৈরি ট্রেনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। যেগুলি বিভিন্ন স্টেশন থেকে কেবাডিয়া পর্যন্ত চলবে। 

ভিস্টাডােম কোচের বিশেষত্ব, এই কোচ থেকে বাইরের দৃশ্য আরও ভাল ভাবে দেখার সুযােগ রয়েছে। কোচগুলির জানালা যেমন বড়, তেমনই ছাদে রয়েছে স্বচ্ছ আবরণ। ফলে কোচের ভিতর থেকে আকাশও দেখা যাবে।

শুধু তাই নয়, একেকটি কোচের ৪৪ টি আসনের প্রতিটি ১৮০ ডিগ্রি পর্যন্ত ঘুরতে পারে। সঙ্গে রয়েছে ওয়াইফাইয়ের সুবিধা। সেদিক থেকে দেখলে আরামদায়ক ভ্রমণের সব উপকরণই মজুত থাকবে এই ভিস্টাডােম কোচগুলিতে। 

জন শতাব্দী এক্সপ্রেস ছাড়াও মহামানা এক্সপ্রেস, দাদর-কেবাডিয়া এক্সপ্রেস, নিজামুদ্দিন- কেবাডিয়া সম্পর্ক ক্রান্তি এক্সপ্রেস। কেবাড়িয়া-নেওয়া এপ্রেস, চেন্নাই-কেবাডিয়া এক্সপ্রেস এবং কেবাডিয়া থেকে প্রতাপনগর পর্যন্ত ২ টি মেমু ট্রেনের উদ্বোধন হয়েছে এদিন। 

এই কোবাডিয়াতেই স্টাচু অব ইউনিটি রয়েছে। ফলে পর্যটকদের কাছে সর্দার বল্লভ ভাই প্যাটেলের দর্শনের সঙ্গে এই ধরনের আরামদায়ক কোচে ট্রেন ভ্রমণ একটি বাড়তি পাওনা।