উত্তর-পূর্বের মুখ্যমন্ত্রীদের সঙ্গে আজ বৈঠক বৈঠক মােদির

করােনা পরিস্থিতি খতিয়ে দেখতে দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। 

Written by SNS New Delhi | July 13, 2021 10:05 am

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (File Photo: Twitter/@BJP4India)

দেশে কিছুটা করােনা সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পাশাপাশি কমছে দৈনিক আক্রান্ত ও মৃতের সংখ্যা। যদিও অসম-সহ উত্তর-পূর্বের রাজ্যগুলি চিন্তা বাড়াচ্ছে কেন্দ্র সরকারের। এহেন সময়ে করােনা পরিস্থিতি খতিয়ে দেখতে দেশের উত্তর-পূর্বের রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। 

সূত্রের খবর, মঙ্গলবার অসম-সহ উত্তর-পূর্বের মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী মােদি। সকাল ১১ টা নাগাদ ভারচুয়ালি ওই বৈঠক হতে চলেছে। গত বুধবার অসম, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ, ত্রিপুরা ও নাগাল্যান্ডের স্বরাষ্ট্র দপ্তরের অধিকারিকদের সঙ্গে বৈঠক করেন কেন্দ্রীয় ক্যাবিনেট সচিব রাজীব গাউবা। তার আগে করােনা পরিস্থিতি খতিয়ে দেখতে অসম, মণিপুর, অরুণাচল প্রদেশ ও ত্রিপুরা-সহ ছয়টি রাজ্যে বিশেষজ্ঞদের দল পাঠিয়েছিল কেন্দ্র সরকার। 

সদ্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক জানিয়েছে, বর্তমানে দেশের ৮০ শতাংশ করােনা সংক্রমণের উৎস হচ্ছে ৯০ টি জেলা। এরমধ্যে ১৪ টি জেলা হচ্ছে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে। উদ্বেগজনক ভাবে, দেশের যে ৭৩ টি জেলায় পজিটিভিটি রেট ১০ শতাংশের বেশি রয়েছে তার মধ্যে ৪৬ টি জেলা উত্তর-পূর্বে রাজ্যগুলির। ফলে করােনা পরিস্থিতি মােকাবিলায় এবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী। 

প্রসঙ্গত, বেশ কয়েকদিন পর আবার দেশের কোভিড গ্রাফে ক্ষণিক স্বস্তি মিলেছে। স্বাস্থ্যমন্ত্রকের সাম্প্রতিকতম পরিসংখ্যান অনুযায়ী, দেশে দৈনিক সংক্রমণ ৪০ হাজারের নিচে নেমেছে। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করােনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৭ হাজার ১৫৪ জন। রবিবারও এই সংখ্যা ছিল ৪১ হাজারের বেশি। একদিনে মৃত্যু হয়েছে ৭২৪ জনের। এদিকে, ঘড়ি ধরে সকাল ৯.৩০ মিনিটের মধ্যে প্রত্যেক মন্ত্রীকে নিজের দফতরে আসতে হবে বলে সাফ জানিয়ে দিয়েছেন প্রধানমন্ত্রী।