ব্রিকসের ভার্চুয়াল বৈঠক আফগানিস্তানের বিপদ নিয়ে শংকা প্রকাশ মােদির

আফগানিস্তান আগামী দিনে মাদক পাচারে এবং সন্ত্রাসবাদের কেন্দ্র না হয়ে ওঠে। ব্রিকস গােষ্ঠীর দেশগুলির শীর্ষ সম্মেলনে এমনই মন্তব্য করলেন নরেন্দ্র মােদি।

Written by SNS Delhi | September 10, 2021 1:33 am

ব্রিকসের ভার্চুয়াল বৈঠক (Photo: SNS)

আফগানিস্তান যেন আগামী দিনে মাদক পাচারে এবং সন্ত্রাসবাদের কেন্দ্র না হয়ে ওঠে। বৃহস্পতিবার ব্রিকস গােষ্ঠীর দেশগুলির শীর্ষ সম্মেলনে এমনই মন্তব্য করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। ব্রাজিল, রাশিয়া, ভারত, চিন ও দক্ষিণ আফ্রিকা এই দেশগুলি রয়েছে ব্রিকসের মধ্যে।

এদিন ব্রিকসের ভার্চুয়াল সন্মেলনে মােদি বলেন, আফগানিস্তান যেন আগামী দিনে প্রতিবেশী দেশগুলির কাছে বিপজ্জনক না হয়ে ওঠে। আফগানিস্তানে যেন সন্ত্রাসবাদীরা ঘাঁটি গাড়তে না পারে। সেই সঙ্গে এই দেশ থেকে অন্যান্য দেশে মাদক পাচার না হয়।

আফগানিস্তানের মানুষ কয়েক বছর ধরে লড়াই করেছে। তাদের অধিকার রয়েছে নিজেদের মতাে করে দেশকে গড়ে তােলার। এদিনের সম্মেলনে রাশিয়ার প্রেসিডেন্ট ভলাদিমির পুতিন ছিলেন। তিনি বলেন, মার্কিন সেনা চলে আসায় আফগানিস্তানে নতুন ধরনের সংকট সৃষ্টি হয়েছে।

এই সংকট প্রতিবেশী দেশগুলিকে কিংবা বিশ্বকে কীভাবে প্রভাবিত করবে, তা এখনও স্পষ্ট নয়। আন্তর্জাতিক নিরাপত্তা ব্যবস্থা এখন চ্যালেঞ্জের মধ্যে দাঁড়িয়ে। স্থিতিশীলতা রক্ষার জন্য যে উদ্যোগ নেওয়া হয়েছিল, তা নষ্ট হয়ে গিয়েছে।’ ব্রিকস গােষ্ঠী একটি সন্ত্রাস দমন অ্যাকশন প্ল্যান তৈরি করেছে। আগামী ১৫ বছরের মধ্যে এই প্ল্যান আরও সক্রিয় হবে।