গুরু নানকের আবির্ভাব উৎসবে কারতারপুর যাচ্ছেন মনমােহন

পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং কারতারপুর শাহিবে যাওয়ার জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকেও অনুরােধ জানিয়েছেন।

Written by SNS New Delhi | October 4, 2019 10:08 am

প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিং (File Photo: IANS)

শিখগুরু নানকের ৫৫০ তম আবির্ভাব উৎসব উপলক্ষে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিং ৯ নভেম্বর পাকিস্তানে অবস্থিত কারতারপুর শাহিব গুরদোয়ারায় সর্বদলীয় প্রতিনিধিদের অন্যতম হিসেবে যাবেন। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং কারতারপুর শাহিবে যাওয়ার জন্য রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিকেও অনুরােধ জানিয়েছেন।

মুখ্যমন্ত্রী জানিয়েছেন, নরেন্দ্র মােদি ও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ তাঁর আমন্ত্রণ গ্রহণ করেছেন। গুরু নানকের আবির্ভাব উৎসব অনুষ্ঠিত হবে ১২ নভেম্বর। পাকিস্তানের সুলতানপুরে গুরু নানকের আবির্ভাবের মূল অনুষ্ঠানে উপস্থিত থাকার বিষয়ে প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিং সম্মতি জানিয়েছেন বলে জানান মুখ্যমন্ত্রী অররিন্দর সিং। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার বিষয়ে তাদের প্রাত্যহিক সূচি দেখেই সুনিশ্চিত করবেন বলে জানানাে হয়েছে।

এছাড়া, মুখ্যমন্ত্রী অবরিন্দর সিং ১২ নভেম্বর সুলতানপুর লােধিতে দেরা বাবা নানক বা কারতারপুর করিডােরের উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য বিশেষভাবে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে অনুরােধ জানিয়েছেন।

পাকিস্তান গুরু নানকের আবির্ভাব উৎসব উদযাপনের জন্য শিখ তীর্থযাত্রীদের জন্য কারতারপুর করিডাের ৯ নভেম্বর খুলে দেওয়ার কথা জানিয়েছে। পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি জানিয়েছেন, ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী মনমােহন সিংকে শিখদের প্রতিনিধি হিসেবে কারতারপুর করিডাের উদ্বোধনে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানাে হয়েছে। কারতারপুর করিডােরটি গুরুদাসপুরের দেরা বাবা নানকের সঙ্গে পাকিস্তানের দরবার শাহিবের সঙ্গে যােগাযােগের পথ সুগম করবে।

পাকিস্তান প্রশাসন নরওয়ালে অবস্থিত দরবার শাহিব পরিদর্শনের জন্য কারতারপুর করিডাের হয়ে প্রতিদিন ভারত থেকে পাঁচ হাজার শিখ তীর্থযাত্রীদের অনুমতি দেবে বলে ঘােষণা করেছে। পাঞ্জাবের মুখ্যমন্ত্রী অমরিন্দর সিং গুরু নানকের আবির্ভাব উৎসব উপলক্ষে বিশেষ ‘পাঠের’ এবং ‘নগরকীর্তন’ সংগঠনের জন্য একুশজনের একটি দলকে নানকানা শাহিবে ৩০ অক্টোবর থেকে ১ নভেম্বর পর্যন্ত সময়ে অমৃতসর হয়ে সুলতানপুর লােধি যাওয়ার অনুমতি দেবার জন্য পাকিস্তান প্রশাসনের কাছে অনুরােধ জানিয়েছেন।