শাহিন বাগে বিক্ষোভকারীদের সমর্থনে মণিশঙ্কর আইয়ার

নাগরিকত্ব আইন ও নাগরিকপঞ্জি নিয়ে মহিলাদের প্রতিবাদ বিক্ষোভের প্রশংসা করেন কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার।

Written by SNS New Delhi | January 16, 2020 2:16 pm

শাহিন বাগে নাগরিকত্ব আইন ও নাগরিকপঞ্জি নিয়ে মহিলাদের প্রতিবাদ বিক্ষোভ। (Photo: Twitter/@natashabadhwar)

নাগরিকপঞ্জি ও নাগরিকত্ব আইন নিয়ে সােচ্চার বিক্ষোভকারীদের সঙ্গে যােগ দিলেন কংগ্রেস নেতা মণিশঙ্কর আইয়ার- শাহিনবাগের প্রতিবাদ সভায় বিক্ষোভকারীদের সংহতি দেখিয়ে বলেন, ‘দেখ কার হাত শক্ত– আমাদের না ওই হত্যাকারীর’।

ভারতীয় জনতা পাটি নেতৃত্বাধীন কেন্দ্র সরকারকে একহাত নিয়ে তিনি বলেন, ‘সবকা সাথ, সবকা বিকাশ প্রতিশ্রুতি দিয়ে মােদি প্রশাসন ক্ষমতায় এসেছিল- কিন্তু মােদি প্রশাসন যা করেছে তা সবকা সাথ, সবকা বিনাশ’।

২০১৭ সালের গুজরাত নির্বাচনের আগে প্রধানমন্ত্রী মােদিকে ‘নিচ আদমি’ মন্তব্য করে আইয়ার বিতর্কে জড়িয়ে ছিলেন- তারপরই দলের প্রাথমিক সদস্যপদ সাসপেন্ড করে দেওয়া হয়েছিল। তিনি প্রতিবাদকারীদের বলেছিলেন, ‘আপনারাই ওনাকে প্রধানমন্ত্রী করেছেন, আপনারাই পারেন ওনাকে সিংহাসন থেকে সরাতে’।

শাহিন বাগে প্রতিবাদীদের তিনি বলেন, ‘আপনাদের যা আত্মত্যাগ করার আছে, তাতে সামিল হওয়ার জন্য আমিও তৈরি। এখন দেখব কার হাত শক্ত, আমাদের না ওই হত্যাকারীর’।

নাগরিকত্ব আইন ও নাগরিকপঞ্জি নিয়ে মহিলাদের প্রতিবাদ বিক্ষোভের প্রশংসা করে তিনি বলেন, ‘আমি যে কোনও ধরণের সাহায্য করতে প্রস্তুত। ব্যক্তিগতভাবে যে টুকু সহায়তা করতে পারব, আমি সেটা করতে প্রস্তুত’। নাগরিকত্ব আইন ও নাগরিকপঞ্জি বিরােধিতার কারণে ১৫ ডিসেম্বর থেকে কালিন্দি কুঞ্জ-শাহিন বাগ বন্ধ করে দেওয়া হয়েছে।