অরবিন্দ কেজরিওয়াল’কে ফোন করে দিল্লি নির্বাচনে আপ’এর সাফল্যের জন্য অভিনন্দন জানান মমতা বন্দ্যোপাধ্যায়

দিল্লি বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টি টানা তৃতীয়বার জয়লাভ করতে চলেছে আর পার্টির সাফল্যের জন্য বিভিন্ন রাজনৈতিক নেতারা অরবিন্দ কেজরিওয়াল’কে অভিনন্দন জানাচ্ছে।

Written by SNS New Delhi | February 11, 2020 3:39 pm

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অরবিন্দ কেজরিওয়াল'কে অভিনন্দন জানান। (Photo: Twitter/@1952ramaswami1)

দিল্লি বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টি টানা তৃতীয়বার জয়লাভ করতে চলেছে আর পার্টির সাফল্যের জন্য বিভিন্ন রাজনৈতিক নেতারা অরবিন্দ কেজরিওয়াল’কে অভিনন্দন জানাচ্ছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অরবিন্দ কেজরিওয়াল’কে টুইট করে অভিনন্দন জানান।

মমতা জানান, আমি অরবিন্দ কেজরিওয়াল’কে অভিনন্দন জানিয়েছি, মানুষ বিজেপি’কে ত্যাগ করেছে। শুধু উন্নয়ন থাকবে, সিএএ, এনআরসি আর এনপিআর মানা হবে না।

টুইটারে বিজেপি’র দিকে তোপ করে মমতা লেখেন, হিংসার ভাষণের মধ্যে দিয়ে যারা ধর্ম নিয়ে খেলা করে, বিভাজনমূলক রাজনীতি করে তাদের এবার বোঝা দরকার, যারা প্রতিশ্রুতি দিয়ে পুরন করে তারাই সাফল্য পায়।

মমতা বন্দ্যোপাধ্যায় দিল্লির ভোটারদের আপ’কে ভোট করতে আহ্বান জানিয়েছিলেন।

অরবিন্দ কেজরিওয়াল ও মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূলের মধ্যে মধুর রাজনৈতিক সম্পর্ক রয়েছে। গত বছর কলকাতায় তৃণমূলের র‍্যালিতে অরবিন্দ কেজরিওয়াল অন্যান্য বিরোধী নেতাদের সঙ্গে মঞ্চ ভাগ করে নিয়েছিলেন যেখানে সকলেই কেন্দ্রের বিরুদ্ধে ভাষণ দিয়েছিল।

মমতা বন্দ্যোপাধ্যায়ের পরে ডিএমকে’র এম কে স্ট্যালিন অরবিন্দ কেজরিওয়াল’কে অভিনন্দন জানান।

স্ট্যালিন বলেন, এটা একটা পরিষ্কার সূচনা যে সাম্প্রদায়িক রাজনীতির থেকে উন্নয়ন বড়। দেশের স্বার্থে সরকারি অধিকার আর আঞ্চলিক আকাঙ্ক্ষা মজবুত করা প্রিয়জন।

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নও কেজরিওয়াল’কে অভিনন্দন জানান। তিনি টুইট করে বলেন, এই বিজয়টি যেন আমাদের দেশের জন-সমর্থক এবং অন্তর্ভুক্তিমূলক রাজনীতির অগ্রদূত হয়ে থাকে।

দিল্লি বিধানসভা নির্বাচনে এই মুহূর্তে আপ এগিয়ে ৬৩ আসনে আর বিজেপি এগিয়ে ৭ আসনে।

আপ নেতা ও দিল্লির উপ মুখ্যমন্ত্রী মনিষ সিসোদিয়া পটপরগঞ্জ বিধানসভা কেন্দ্রে বিজেপির রবি নেগির থেকে ৩০০৩ ভোটে এগিয়ে। তাঁদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই চলছে।

এই মুহূর্তে মনিষ সিসোদিয়া ৬৫২১৫ ভোট নিয়ে ৩০০৩ ভোটে এগিয়ে রবি নেগির থেকে যিনি ৬২২০৯ ভোট পেয়েছে।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল নিউ দিল্লি আসনে ৩০৬১১ ভোট নিয়ে এগিয়ে রয়েছেন। তাঁর পেছনে বিজেপি’র সুনিল কুমার যাদব ১৩৮০৯ ভোট পেয়েছেন।

দিল্লি নির্বাচনের ৬৭২ জন প্রার্থীর মধ্যে মহিলা প্রার্থী ৭৯ (১২%) যা গতবার ছিল ৬৬ জন।

২০১৫ দিল্লি বিধানসভা নির্বাচনে আম আদমি পার্টি জিতেছিল ৬৭ আসনে আর বিজেপির দখলে এসেছিল মাত্র তিনটি আসন।