লোকসভা ভোটের ঘোষণা মার্চের প্রথম সপ্তাহের পরে, ১৯ এপ্রিলের ভুয়ো খবর নাকচ করল কমিশন

Written by SNS February 25, 2024 5:46 pm

দিল্লি, ২৫ ফেব্রুয়ারি: ২০২৪ লোকসভা ভোটের ভুয়ো খবর ছড়াল সোশ্যাল মিডিয়ায়। সেই খবরকে ঠিক নয় বলে নিশ্চিত করল ভারতের নির্বাচন কমিশন। জানা গিয়েছে, সম্প্রতি নির্বাচন কমিশনের দোহায় দিয়ে সোশ্যাল মিডিয়ায় ছড়ানো সেই ভাইরাল খবরে বলা হয়, আগামী ১৯ এপ্রিল লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। এবং অত্যন্ত প্রত্যাশিত এই নির্বাচনের ফল প্রকাশিত হবে আগামী ২২ মে। আজ, রবিবার এব্যাপারে নির্বাচন কমিশন দেশবাসীকে আশ্বস্ত করে বলেছে, হোয়াটস্যাপ এবং অন্যান্য সোশ্যাল মিডিয়ায় ছড়ানো এই খবর সম্পূর্ণ ভুয়ো। এখনও পর্যন্ত নির্বাচন কমিশন ভোটের কোনও নির্ঘন্ট ঘোষণা করেনি।

নির্বাচন কমিশন আজ এব্যাপারে একটি সাংবাদিক বৈঠকে করে। সেই বৈঠকে কমিশনে জানিয়েছে,’২০২৪ লোকসভা নির্বাচন নিয়ে হোয়াটস্যাপ ও বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় একটি খবর ছড়িয়েছে। এই খবর সম্পূর্ণ ভুয়ো। নির্বাচন কমিশনের তরফে এখনও পর্যন্ত ভোটের কোনও সময়সূচি ঘোষণা করা হয়নি। রীতি অনুযায়ী, কমিশন সাংবাদিক বৈঠক করে নির্বাচনের দিনক্ষণ ঘোষণা করে।’

কমিশনের তরফে আরও বলা হয়েছে, দিল্লির মুখ্য নির্বাচনী অফিসারের একটি অভ্যন্তরীণ নোটে আসন্ন লোকসভা নির্বাচনের জন্য সম্ভাব্য তারিখ হিসেবে ১৬ এপ্রিলকে উল্লেখ করা হয়েছিল। সেটা থেকে একটি ভাইরাল সময়সূচীর প্রচলন হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

“১৬ এপ্রিল লোকসভা নির্বাচনের অস্থায়ী ভোটের দিন কিনা, তা স্পষ্ট করতে @CeodelhiOffice-এর একটি সার্কুলার উল্লেখ করে কিছু মিডিয়া প্রশ্ন করছে। এটা স্পষ্ট করা হয়েছে যে, এই তারিখটি শুধুমাত্র ‘রেফারেন্স’-এর জন্য উল্লেখ করা হয়েছিল। ইসিআই-এর নির্বাচনী পরিকল্পনাকারী নিয়ম অনুযায়ী, কর্মকাণ্ডের পরিকল্পনা করতে নির্বাচনী কর্মকর্তাদের জন্য এটা উল্লেখ করা হয়েছিল।”

তবে ২০২৪ সালের লোকসভা নির্বাচনের আনুষ্ঠানিক ঘোষণা মার্চের প্রথম সপ্তাহের পরে হতে পারে বলে আভাস দিয়েছে কমিশন।