ঝাড়খন্ডেও এনডিএতে ভাঙন, বিজেপির সঙ্গ ছাড়ল রামবিলাসের দল

আসন্ন ঝাড়খন্ড বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গ ত্যাগ করে একলা চলাে নীতি গ্রহন করল জনশক্তি পার্টি (এলজিপি’র) সভাপতি চিরাগ পাসওয়ান।

Written by SNS Ranchi | November 13, 2019 1:24 pm

এলজিপি'র সভাপতি চিরাগ পাসওয়ান। (File Photo: IANS)

সুপ্রিম কোর্ট রাম মন্দির তৈরির নির্দেশ দেওয়ার পর স্বস্তি এসেছিল গেরুয়া শিবিরে। কিন্তু সেই স্বস্তি দীর্ঘস্থায়ী হওয়ার আগেই নতুন কাঁটায় জর্জরিত বিজেপি। মহারাষ্ট্রে সরকার গঠন নিয়ে টানাপােড়েন অব্যাহত। ল্যাজেগােবরে হতে হয়েছে বিজেপিকে। তিরিশ বছরের সম্পর্ক ছেদ করে জোট থেকে বেরিয়ে গিয়েছে শিবসেনা।

ঠিক এমনই সময়ে ফের নতুন করে অস্বস্তিতে পড়ল বিজেপি। আসন্ন ঝাড়খন্ড বিধানসভা নির্বাচনে বিজেপির সঙ্গ ত্যাগ করে একলা চলাে নীতি গ্রহন করল জনশক্তি পার্টি (এলজিপি’র) সভাপতি চিরাগ পাসওয়ান। এলজিপিকে বিজেপি ছয়টি বিধানসভা আসন ছাড়তে না হওয়ায় এই সিদ্ধান্ত নিতে বাধ্য হলেন রামবিলাস পাসওয়ানের ছেলে।

ঝাড়খন্ড বিধানসভা নির্বাচনকে সামনে রেখে বিজেপির সঙ্গে টানাপােড়েন চলছে এনডিএ জোট শরিক লােক জনশক্তি পার্টি ও অল ঝাড়খন্ড স্টুডেন্টস ইউনিয়নের মধ্যে।

ইতিমধ্যে বিজেপির শর্তে রাজি না হয়ে বেশ কয়েকটি আসনে স্টুডেন্টস ইউনিয়নের পক্ষ থেকে প্রার্থী ঘােষণা করা হয়েছে। মঙ্গলবার জোট শরিক হওয়া সত্ত্বেও একলা লড়ার কথা ট্যুইট করে ঘােষণা করলেন রামবিলাস পাসওয়ানের জায়গায় সদ্য দলের সভাপতি হওয়া চিরাগ পাসওয়ান।

এদিন টুইট করে পঞ্চাশটি বিধানসভা আসনে একা লড়ার সিদ্ধান্ত নিয়েছে লােকজনশক্তি পার্টির ঝাড়খন্ড প্রদেশ কমিটি। আজ সন্ধ্যায় দলের পক্ষ থেকে প্রথম প্রার্থী তালিকা প্রকাশ করা হয়। জোট করে বিধানসভা নির্বাচন লড়তে চেয়েছিল রামবিলাস পাসওয়ান ও তাঁর ছেলে চিরাগ পাসওয়ান। সে কারণে তারা ছয়টি বিধানসভা আসনে প্রার্থী দেওয়ার জন্য বিজেপির কাছে তদ্বিরও করে।

কিন্তু ঝাড়খন্ড বিজেপি নেতৃত্ব তা মানতে চায়নি। বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, কার্যকরী সভাপতি জে পি নাড্ডা ও ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী রঘুবীর দাসকে তিনি চিঠিও দেন। কিন্তু উত্তর না পেয়ে একা লড়ার সিদ্ধান্ত নিল লােকজনশক্তি পার্টির নেতারা। উল্লেখ্য, আগামী ৩০ নভেম্বর থেকে ২০ ডিসেম্বর পর্যন্ত ঝাড়খন্ড বিধানসভা নির্বাচন। মােট পাঁচ দফায় এই নির্বাচন হবে।