যেন নতুন ট্রাক, রাফায়েল যুদ্ধবিমানে লেবু আর লঙ্কা ঝােলানাে নিয়ে কটাক্ষ পাওয়ারের

ফ্রান্সে রাফায়েল যুদ্ধ বিমানের ডেলিভারি নেয়ার সময় শস্ত্রপূজা করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বুধবারই তার সমালােচনা করে কংগ্রেস।

Written by SNS New Delhi | October 11, 2019 3:58 pm

রাফায়েল যুদ্ধ বিমানে শস্ত্রপূজা করছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। (Photo: Twitter/@rajnathsingh)

ফ্রান্সে রাফায়েল যুদ্ধ বিমানের ডেলিভারি নেয়ার সময় শস্ত্রপূজা করেছিলেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। বুধবারই তার সমালােচনা করে কংগ্রেস। দিন তাঁর ঐ শস্ত্রপূজা নিয়ে বিদ্রুপ করেছেন এনসিপি-র শরদ পাওয়ারও। তিনি বলেন, দেশের নিরাপত্তার জন্য কোনাে সিদ্ধান্ত নেয়া হলে আমার কোনাে আপত্তি নেই। আমি শুনেছি, রাফায়েল বিমানের ওপর লেবুলঙ্কা ঝুলিয়ে দেয়া হয়েছে। ঠিক যেমন নতুন কেনা ট্রাককে অভিশাপের হাত থেকে রক্ষার জন্য করা হয়ে থাকে। যুদ্ধবিমানে ঠিক তেমনই লেবু-লঙ্কা ঝােলানাে হয়েছে।

গত মঙ্গলবার ৩৬ টি রাফায়েল বিমান আনুষ্ঠানিকভাবে ভারতের হাতে তুলে দেয় ফ্রান্স। সে সময় ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লির সামনে বিমানের ওপর সংস্কৃতে ওম শব্দটি লিখে দেন রাজনাথ। বিমানের গায়ে ফুল ছড়িয়ে দেন। প্রথা অনুযায়ী একটি নারকোল ভাঙেন। পরে বিমানের সামনে লেবুলঙ্কা ঝুলিয়ে দেন। প্রথা অনুযায়ী কোনাে নতুন জিনিসকে শত্রুর অভিশাপ থেকে বাঁচানাের জন্য তার ওপর লেবুলঙ্কা ঝুলিয়ে দেয়া হয়।

এরপরেই কংগ্রেসের মল্লিকার্জুন খাড়গে বলেন, রাজনাথ যা করেছেন, তা তামাশা ছাড়া আর কিছুই নয়। কংগ্রেস নেতা উদিত রাজও রাজনাথের সমালােচনা করেন। তাঁর কথায়, রাফায়েল বানিয়েছে ফ্রান্স। বায়ুসেনার ঐ বিমান ব্যবহারের আগে লেবু-নারকোল ঝোলানাে হয়েছিল। সারা বিশ্ব এতে কী ভাববে? আমাদের মধ্যে এই ধরনের কুসংস্কার আছে বলেই বিদেশ থেকে যুদ্ধবিমান কিনতে হয়। যেদিন কুসংস্কার দূর হবে, সেদিন আমরা নিজেরাই যুদ্ধবিমান বানাতে পারব। তার জবাবে বিজেপি’র অমিত শাহ বলেছেন, শস্ত্রপূজা আমাদের বহু পুরনাের প্রথা।