শীর্ষ আদালতেকে লেখা চিঠিতে কী লিখেছিলেন নির্যাতিতা কিশোরী, জানা যাবে আজ

শীর্ষ আদালতে লেখা ধর্ষিতা কিশােরীর সেই চিঠিই এখন উন্নাও কাণ্ডের মােড় ঘুরিয়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

Written by SNS New Delhi | August 1, 2019 1:41 pm

সুপ্রীম কোর্ট (Photo: iStock)

উত্তরপ্রদেশের উন্নাওতে ২০১৭ সালের ধর্ষণের নিগৃহীতা ঠিক কী কী জানাতে চেয়েছিলেন আদালতকে? শীর্ষ আদালতে লেখা ধর্ষিতা কিশােরীর সেই চিঠিই এখন উন্নাও কাণ্ডের মােড় ঘুরিয়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

কিশােরীর লেখা একটি চিঠি আগামীকাল সুপ্রিম কোর্টের হাতে তুলে দেওয়া হবে। রবিবার দুর্ঘটনায় গুরুতর আহত হওয়ার তিন দিন পরে এই চিঠি দেখবেন বিচারপতি ! আক্রান্ত কিশােরী ওই দুর্ঘটনার পরে বারেবারে জানিয়েছে তাঁর ধর্ষণের নেপথ্যে থাকা মূল অভিযুক্ত যুক্তি পরিকল্পনা করেই তাঁকে হত্যার জন্য এই দুর্ঘটনা ঘটিয়েছে। কারাগারে বন্দি থাকা অবস্থাতেও বিজেপির বিধায়ক কুলদীপ সেঙ্গারই রবিবারের দুর্ঘটনার ছক কষেছিলেন বলে অভিযােগ তাঁর।

ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈকে ১২ জুলাই পাঠানাে ওই চিঠির বিষয়ে একটি প্রতিবেদন চেয়ে পাঠিয়েছেন। গত রবিবার নিগৃহীতার দুর্ঘটনার পরে আরও তাৎপর্যপূর্ণ হয়ে উঠেছে ওই চিঠিটি ! একটি নম্বর প্লেট মােছা ট্রাকের ধাক্কায় ঘটনাস্থলেই প্রাণ হারান নিগৃহীতার দুই কাকীমা। জখম হন ওই কিশােরী ও তাঁর আইনজীবী।

প্রবীণ আইনজীবী ভি গিরি যৌন অপরাধের বিরুদ্ধে শিশুদের নিরাপত্তার বা পসকো আইনের অধীনে মামলাগুলির জরুরি তালিকা চেয়ে পাঠান। এরপরেই আদালত নিজের প্রতিক্রিয়া ব্যক্ত করে এবং জানায় ওই মামলাগুলির মধ্যে একটি মামলায় ভালােরকমের অগ্রগতি দেখা গিয়েছে। প্রধান বিচারপতি বলেন, মঙ্গলবার দুর্ঘটনার ঠিক দুদিন পরে তাঁকে নিগৃহীতার পাঠানাে চিঠি সম্পর্কে অবহিত করা হয়েছিল।

রঞ্জন গগৈ বলেন, উন্নাও ধর্ষণ কাণ্ডের নিগৃহীতা সুপ্রিম কোর্টকে যে কাগজপত্র পাঠিয়েছিলেন আজ সকালেই আমি তা পড়লাম। গতকাল আমাকে চিঠিটি সম্পর্কে জানানাে হয়েছিল। আমি এখনও চিঠিটি দেখিনি। আমার হাতে এসে পৌঁছয়নি সেটা। তিনি আরও বলেন, এই অত্যন্ত ধ্বংসাত্মক অস্থির পরিবেশের মাঝে গঠনমূলক কিছু করার চেষ্টা করছি আমরা এবং সেটা হয়েও যায়।