চেন্নাইয়ে জলসঙ্কট নিয়ে উদ্বিগ্ন লিওনার্দো ডি ক্যাপ্রিও

পরিবেশ প্রেমী হিসাবে খ্যাতি রয়েছে হলিউড অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও’র। টাইটানিকের জ্যাককে অভিনয়ের পাশে সমাজসেবার করাণে চেনেন অনেকে।

Written by SNS New Delhi | June 29, 2019 4:35 pm

লিওনার্দো ডি ক্যাপ্রিও (Photo: IANS)

পরিবেশ প্রেমী হিসাবে খ্যাতি রয়েছে হলিউড অভিনেতা লিওনার্দো ডি ক্যাপ্রিও’র। টাইটানিকের জ্যাককে অভিনয়ের পাশে সমাজসেবার করাণে চেনেন অনেকে। সমাজ সচেতক লিওনার্দোকে চিন্তায় ফেলল দক্ষিণ ভারতের চেন্নাইয়ের জলসঙ্কট।

দক্ষিণ ভারতে বেশ কয়েকটি রাজ্যে জলের জন্য হাহাকার শুরু হয়েছে। খুব তাড়াতাড়ি দেশের বহু শহর জলশূন্য হয়ে যাবে বলে আশঙ্কা পরিবেশবিদদের। এবার গ্রীষ্ম শুরুর আগেই মহারাষ্ট্রের নাম উঠে আসে। জলের হাহাকার এখানেই বেশি রয়েছে। এই রাজ্যের পাশে রয়েছে দক্ষিণ ভারতের চেন্নাই।

সােশ্যাল মিডিয়ায় ইতি মধ্যেই ছড়িয়ে পড়েছে শহরে জলের জন্য হাহাকারের ছবি। সেখানে দেখা গেছে জলের পাত্র নিয়ে লাইন দিয়ে দাঁড়িয়ে আছেন বাসিন্দারা। কিন্তু জল মিলছে না শহরে। দ্বিগুণ দামে জলের বােতল বিক্রি হচ্ছে।

লিওনার্দো ডি ক্যাপ্রিও ইনস্টাগ্রামে একটি ছবি শেয়ার করেছেন। যেখানে দেখা গেছে, গভীর একটি কুয়ােয় পাড়ে জলের কলসি নিয়ে লাইন দিয়েছে বহু মানুষ। কয়েক জন মহিলা কুয়াে থেকে জল তােলার চেষ্টা করছেন। কিন্তু দড়িতে বাঁধা কলসি কুয়াের ভিতরে ঢােবালেও বারবার ফাঁকা কলসি উপরে উঠছে।

মন দৃশ্য ভয়াবহ বলে পােস্টে লিখেছেন লিওনার্দো। তাঁর মতে, ‘একমাত্র বৃষ্টিই পারে চেন্নাই শহরকে রক্ষা করতে। একটা কুয়াে যেখানে জল নেই, একটা শহর প্রায় জলশুন্য হতে চলেছে। তিনটি জলাধারের পর শহরের চতুর্থ এবং শেষ বৃহত্তম জলভাণ্ডার শুকিয়ে যেতে বসেছে’।

জানা গেছে, শহরের তিনটি জলাধার শুকিয়ে গেছে। চতুর্থ জলাধারও প্রায় শুকিয়ে যেতে বসেছে। এই জলাধারে জল ধরে সর্বোচ্চ ৩২৩১ মিলিয়ন কিউব ফিট। জানা গেছে জলাধারে মাত্র ১৯ মিলিয়ন কিউবিক ফিট জল পড়ে রয়েছে।