প্রবল বৃষ্টিতে ভূমিধস কেরলের মুন্নারে, জলের তোড়ে ভাসলো বাড়িঘর, আটকে বহু মানুষ

একনাগারে তিন দিনের বৃষ্টিতে বানভাসি কেরলের মুন্নার। সাত সকালে হুড়মুড়িয়ে ধস নেমেছে শৈলশহরে। জলের তোড়ে ভেসে যায় রাস্তাঘাট, বাড়িঘর।

Written by SNS Thiruvananthapuram | August 8, 2020 9:00 am

প্রবল বৃষ্টিতে ভূমিধস কেরলের মুন্নারে। (Photo: Twitter | @im_meerakrishna)

একনাগারে তিন দিনের বৃষ্টিতে বানভাসি কেরলের মুন্নার। সাত সকালে হুড়মুড়িয়ে ধস নেমেছে শৈলশহরে। জলের তোড়ে ভেসে যায় রাস্তাঘাট, বাড়িঘর। প্রবল ভূমিধসে ক্ষতিগ্রস্ত বেশ কয়েকটি চা বাগান। আটকে পড়ার সম্ভাবনা রয়েছে বহু মানুষের। যুদ্ধকালীন তৎপরতায় শুরু হয়েছে উদ্ধারকাজ।

গত তিন দিন ধরেই লাগামছাড়া বৃষ্টি হচ্ছে ইদ্দুকি জেলায়। এদিন সকালে কান্নন দেবন এস্টেট ও তার সংলগ্ন এলাকায় প্রবল ধস নামে। চাপা পড়ে যায় কয়েকটি বাড়ি। অন্তত ৮৩ জন আটকে পড়েছেন বলে স্থানীয় সূত্রে খবর। শোনা গিয়েছে ধসের নিচে চাপা পড়ে তিনটি শিশুরও মৃত্যু হয়ে থাকতে পারে। তবে এ বিষয়ে এখনও নিশ্চিত তথ্য পাওয়া যায়নি।

ঘটনাস্থলে পৌঁছে উদ্ধারকারী দলের সদস্যরা বলেছেন, প্রতি বছর এই সময় শৈলশহর মুন্নারে প্রবল বৃষ্টিতে ধস নামে পাহাড়ি এলাকায়। জলের তোড়ে ভেসে যায় বাড়িঘর। এবারও তাই হয়েছে। মাটি চাপা পড়ে গিয়েছে কয়েকটি বাড়ি। খোঁজ মিলছে না অনেকের।

২০১৮ সালের আগস্টেও বন্যার ভয়াল রূপ দেখেছিল কেরল। অবিশ্রান্ত বৃষ্টিতে ভেসে গিয়েছিল রাজ্য। মারা গিয়েছিলেন ৪৮৩ জন। এ বছরও নাগাড়ে বৃষ্টিতে বানভাসি উত্তর কেরলের ওয়েনাড়, ইদ্দুকি, মালাপ্পুরম, কোঝিকোড় জেলা। আগামী ৪৮ ঘণ্টায় অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে ওয়েনাড় ও ইদ্দুকি জেলায়।

আরও পাঁটিজেলার জন্য কমলা সতর্কতা জারি করা হয়েছে। সেগুলির মধ্যে আছে আলাপুঝা, কোট্টায়াম, ত্রিচুর ও সারিগড়। যে কোনও পরিস্থিতি মোকাবিলার জন্য প্রস্তুত রাখা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। ডুবে যাওয়া ওয়েনাড় জেলায় উদ্ধারকার্য শুরু হয়েছে।

ওয়েনাড়ের পুথুমালায় বন্যার জলে ভেসে গিয়েছে বেশ কিছু বাড়িঘর। মেপ্পাডিতে কাদার ধসে অনেকের আটকে পড়ার সম্ভাবনাও রয়েছে। সূত্রের খবর, রাজ্যের ওপর দিয়ে প্রবাহিত ৪৪ টি নদীর মধ্যে অর্ধেকের বেশিতে জল বিপদসীমার ওপর দিয়ে বইছে। অনেকগুলি বাঁদও ভেঙে গিয়েছে। নিলাম্বুর, ইরিত্তি কোট্টায়ুর ও পাহাড়ের ওপর মুন্নার অঞ্চলে আরও ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর।