শপথ নিলেন অরবিন্দ কেজরিওয়াল

বিভাজনের রাজনীতি নয়, দেশের রাজধানী দিল্লির আমজনতা বেছে নিয়েছেন উন্নয়নকেই। ৭০টি আসনের মধ্যে ৬২টি আসন জিতে ফের দিল্লির ক্ষমতায় বসেছেন অরবিন্দ কেজরিওয়াল।

Written by SNS New Delhi | February 17, 2020 1:34 pm

রামলীলা ময়দানে শপথ নিলেন অরবিন্দ কেজরিওয়াল (File Photo: IANS)

বিভাজনের রাজনীতি নয়, দেশের রাজধানী দিল্লির আমজনতা বেছে নিয়েছেন উন্নয়নকেই। সে কারণেই বিজেপি’র তাবড় নেতাদের উপস্থিতি উড়িয়ে ৭০টি আসনের মধ্যে ৬২টি আসন জিতে ফের দিল্লির ক্ষমতায় বসেছেন অরবিন্দ কেজরিওয়াল । আর কেজরিওয়ারে এই উন্নয়নের মন্ত্র যে সাধারণ মানুষকেও ছুঁয়ে গিয়েছে, তার প্রমাণ মিলেছে দিল্লি ভােটে জয়ের ২৪ ঘণ্টার মধ্যে ১০ লক্ষ মানুষ নতুন করে আম আদমি পার্টির সদস্যপদ নিয়েছেন।

শুধু তাই নয়, এদিন শপথ অনুষ্ঠানে তারাই ছিলেন ভিআইপি। তাদের অনেকের সঙ্গেই এদিন পরিচয় করিয়ে দেন কেজরিওয়াল । বলেন, আমি নই, দিল্লির রূপকার এরাই।

যারা ভােট দিয়ে জিতিয়েছেন কেজরিওয়ালকে, দিল্লির গঠনে যাদের অবদান সবচেয়ে বেশি, সেই আমজনতাই ছিল রবিবার সকালে কেজরিওয়ালের শপথগ্রহণ অনুষ্ঠানে মূল ফোকাস। শপথগ্রহণ মঞ্চে মন্ত্রীদের পাশে ছিলেন এমনই ৫০ জন ব্যক্তি, দিল্লির সুশাসন প্রতিষ্ঠা করতে যাঁরা নানাভাবে সাহায্য করেছেন। বক্তৃতা দিতে উঠে কেজরিওয়াল বলেন, আপনার যদি ভাবেন আমি দিল্লির নির্মাতা। তাহলে ভুল করছেন। দিল্লিকে নির্মাণ করেছেন আসলে সাধারণ মানুষ- শিক্ষক, বাসকর্মী, দমকলকর্মী- সবাই। এই মানুষরা আছেন বলেই দিল্লি এগিয়েছে।

এদিনের অনুষ্ঠানে জায়গা পেয়েছিলেন অলিম্পিয়াডে মেডেলজয়ী পড়ুয়ারাও। শপথগ্রহণ অনুষ্ঠানে ভিআইপিদের উপস্থিতিই প্রত্যাশিত ছিল। কিন্তু সাধারণ মানুষদের ডেকে কেজরি বুঝিয়ে দিলেন, তিনি আম আদমিকে নিয়েই পথ চলতে চান।

একটু বেলার দিকে শুরু হয় শপথগ্রহণ অনুষ্ঠান। রামলীলা ময়দানে তৃতীয় আপ সরকারের শপথ অনুষ্ঠানে শপথ নিলেন মণীশ সিসােদিয়া। শপথ নিলেন অরবিন্দ কেজরিওয়াল। আপের জয় মানেই দিল্লিবাসীর জয় তৃতীয়বারের জন্য মুখ্যস্ত্রী হিসেবে জনগণকে বললেন কেজরিওয়াল। তিনি আরও বলেন, রাজনৈতিক রং না দেখে কাজ করব। আগামী পাঁচ বছরে দিল্লির জন্য কাজ করব।

আজ, রবিবার তৃতীয়বারের জন্য দিল্লির মুখ্যমন্ত্রী পদে শপথ নেন অরবিন্দ কেজরিওয়াল । যে মঞ্চ থেকে রাজনৈতিক জীবনের হাতেখড়ি হয়েছিল তাঁর, রাজধানীর সেই রামলীলা ময়দানের মঞ্চেই আরও পাঁচ বছরের জন্য দিল্লির প্রশাসনিক প্রধানের দায়িত্বভার কাঁধে তুলে নেন আম আদমি পার্টির সুপ্রিমাে। এ দিনই শপথ নেয় নতুন মন্ত্রিসভার। এর আগে ২০১৫ সালে এই রামলীলা ময়দানেই মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেছিলেন তিনি।

এই শপথগ্রহণ অনুষ্ঠান গােড়া থেকেই ‘দিল্লিকেন্দ্রিক’ রাখার সিদ্ধান্ত নেয় আপ নেতৃত্ব। তাই অন্য কোনও রাজ্যের মুখ্যমন্ত্রী বা ভিন রাজ্যের রাজনৈতিক নেতাদের আমন্ত্রণ জানানাে হয়নি এই অনুষ্ঠানে। রামলীলা ময়দানে মঞ্চের সামনে বসার জন্য প্রায় হাজার চেয়ারের বন্দোবস্ত ছিল। পাশাপাশি রামলীলা ময়দানের বিভিন্ন প্রান্তে বসানাে ছিল এলইডি জায়ান্ট স্ক্রিন। এখানে চোখ রেখেও দেখা গেছে শপথগ্রহণের গােটা অনুষ্ঠান।

গত দু’বারই রামলীলা ময়দানেই মুখ্যমন্ত্রীর শপথ নিয়েছিলেন অরবিন্দ। এই রামলীলা ময়দানের লােকপাল বিলের আন্দোলনের মঞ্চ থেকেই উত্থান হয়েছিল কেজরিওয়ালের। প্রায় লাখ লােক ধরে এই ময়দানে। আর সেই কারণেই রামলীলা ময়দানকে বেছে নিয়েছেন কেজরিওয়াল। তাঁর ইচ্ছে ছিল দিল্লি বাসীকে সাক্ষী রেখেই ফের মুখ্যমন্ত্রী হবেন।

দিল্লির মুখ্যমন্ত্রী পদে অরবিন্দ কেজরিওয়ালের তৃতীয় বারের শপথে বিজেপি ছাড়া অন্য কোনও বিরােধী দল আমন্ত্রণ না পেলেও আমজনতার প্রতিনিধি হিসেবে সমাজের নানা স্তর এবং পেশার মানুষকে সাদর আমন্ত্রণ জানায় আম আদমি পার্টি (আপ)। ঘােষণা করে, এঁদের প্রতিনিধিদের জন্য অনুষ্ঠানে বিশেষ মঞ্চ রাখার কথা।

সিসােদিয়ার দাবি, শিক্ষক থেকে ব্যবসায়ী চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট থেকে উকিল কিংবা অটোচালক- সমস্ত দিল্লিবাসীকে শপথে আমন্ত্রণ জানিয়েছেন কেজরি। নিজে থেকে এই অনুষ্ঠানে উপস্থিত হওয়ার জন্যও খোঁজ নিচ্ছেন বহু জন। ইঙ্গিত, অনুষ্ঠানে বিপুল সংখ্যায় যােগ দিতে পারেন সাধারণ মানুষ।