দিল্লির মসনদে ফের ফিরছেন কেজরি, পর্যুদস্ত হতে পারে বিজেপি : সমীক্ষা

প্রত্যাশামতােই নতুন বছরের শুরুতেই হতে চলেছে দিল্লি বিধানসভার নির্বাচন। ৭০ আসনের দিল্লি বিধানসভা নির্বাচন হবে ৮ ফেব্রুয়ারি।

Written by SNS New Delhi | January 9, 2020 1:28 pm

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ও উপমুখ্যমন্ত্রী মনীশ সিসােদিয়া। (File Photo: Twitter/@AamAadmiParty)

প্রত্যাশামতােই নতুন বছরের শুরুতেই হতে চলেছে দিল্লি বিধানসভার নির্বাচন। সােমবার সাংবাদিক বৈঠক করে দিল্লি বিধানসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘােষণা করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরােরা। ৭০ আসনের দিল্লি বিধানসভা নির্বাচন হবে ৮ ফেব্রুয়ারি। ১১ ফেব্রুয়ারি ভােট গণনা এবং ফলাফল ঘােষণা হবে।

প্রসঙ্গত, ২২ ফেব্রুয়রি মেয়াদ শেষ হচ্ছে বর্তমান দিল্লি বিধানসভার। আর এই নির্ঘণ্ট ঘােষণার পরই ওপিনিয়ন পােল অনুযায়ী আবার দিল্লির মসনদে হেসেখেলে ফিরতে চলেছে অরবিন্দ কেজরিওয়াল। সেই সঙ্গে কার্যত ধুয়েমুছে যেতে পারে বিজেপি।

এবিপি নিউজ-এর ওপিনিয়ন পােল অনুযায়ী ৭০ আসনের দিল্লি বিধানসভায় ৫৯ আসন পেতে পারেন অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। বিজেপি পেতে পারে বড়জোর ৮টি আসন, আর কংগ্রেস পেতে পারে সর্বোচ্চ তিনটি আসন।

শুধু তাই নয়, গতবারের থেকে প্রাপ্ত ভােট বাড়তে চলেছে আপের। গতবার ৫৪ শতাংশ ভােট পেয়েছিল আপ। এবার তা বেড়ে হতে পারে ৫৫ শতাংশ। বিজেপির ভােট কমতে পারে অনেকটাই। গতবার ৩২ শতাংশ ভােট পেলেও এবার তা কমে আসতে পারে ২৬ শতংশে। ভােট কমতে পারে কংগ্রেসেরও। গতবার ৯ শতাংশ ভােট পেলেও এবার তারা পেতে পারে ৫ শতাংশ।

বস্তুত মহারাষ্ট্র, ঝাড়খণ্ডে ধরাশায়ী হওয়ার পর দিল্লির বিধানসভা নির্বাচনকেই পাখির চোখ করেছে নরেন্দ্র মােদি, অমিত শাহরা। দিনকয়েক আগেই দিল্লির জনসভা থেকে কেজরিওয়ালকে আক্রমণ করেছে নরেন্দ্র মােদি। তাঁর সরকার দিল্লির জনগণের জন্য কী কী করেছে, তাও বিস্তারিত বলেন। এমনকি দিল্লিতে সাম্প্রদায়িক সমস্যা হলে তার দায় কেজরিওয়ালকে নিতে হবে বলে আক্রমণ করেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কিন্তু এত কিছুর পরও যে দিল্লিতে বিজেপি আসছেনা, তা একপ্রকার স্পষ্ট হয়ে গেল বলেই মনে করছে রাজনৈতিক মহলের একটা বড় অংশ।

নির্বাচন কমিশনারের সাংবাদিক বৈঠকের পরই টুইট করেন বিদায়ী মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। বলেন, এবারের নির্বাচন কাজের ভিত্তিতে হবে। পাল্টা সাংবাদিক বেঠক করেছে বিজেপিও। দলের তরফে কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাওড়েকর জানান, আমরা আশাবাদী, দিল্লির ভােটাররা ভারতীয় জনতা পার্টিকেই ভােট দেবেন।