মোদি-শাহের আস্তিনের পরবর্তী তাস কি অভিন্ন দেওয়ানি বিধি? উঠছে প্রশ্ন

অযােধ্যা মামলার রায় ঘােষণার পরে রাজনাথ সিং জানিয়েছেন, এবার তাঁর সরকারের পরবর্তী লক্ষ্য অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফায়েড সিভিল কোড।

Written by SNS New Delhi | November 13, 2019 2:07 pm

নরেন্দ্র মোদি ও অমিত শাহ। (File Photo: IANS)

তিন তালাক বাতিল হল। পাকিস্তানে বার দুয়েক সার্জিকাল স্ট্রাইক হল। জম্মু কাশ্মীর সমস্যার সমাধান হল। এমনকী অযােধ্যা মামলা, তাও নিষ্পত্তির পথে। আর কোনাে ইস্যুই তাে বাকি রইলাে না। এবার কীসের ভরসায় ভােট চাইবে বিজেপি?

ইঙ্গিতটা নিজেই দিয়ে ফেলেছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। অযােধ্যা মামলার রায় ঘােষণার পরে তিনি জানিয়েছেন, এবার তাঁর সরকারের পরবর্তী লক্ষ্য অভিন্ন দেওয়ানি বিধি বা ইউনিফায়েড সিভিল কোড।

এই অভিন্ন দেওয়ানি বিধি কী? এক কথায় বলতে গেলে অভিন্ন দেওয়ানি বিধি হল সকলের জন্য এক আইন। সারা দেশের সকল ধর্মীয় সম্প্রদায়ের ব্যক্তিগত ক্ষেত্রেও লাগু হবে। এর মধ্যে রয়েছে বিবাহ, বিবাহ বিচ্ছেদ, উত্তরাধিকার, দত্তক প্রভৃতি।

সংবিধানের ৪৪ নম্বর অনুচ্ছেদে বলা হয়েছে, ভারতের অভিন্ন দেওয়ানি বিধি চালু করার জন্য রাষ্ট্রকে উদ্যোগ নিতে হবে। রাজনাথ বলেছেন, এবার সময় এসেছে ইউনিফায়েড সিভিল কোড লাগু করার।

প্রসঙ্গত আরএসএস বহুদিন ধরেই ইউনিফর্ম সিভিল কোডের পক্ষে সওয়াল করে এসেছে। এর আগে মােদি সরকারের মন্ত্রী নীতীন গড়করি সমান নাগরিক সংহিতা বা ইউনিফর্ম সিভিল কোড লাগু করার ব্যাপারে জোর সওয়াল করেছিলেন। এমনকী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও বলেছিলেন, আমরা দেশে অভিন্ন দেওয়ানি বিধি লাগু করব।

অযােধ্যা রায়ের পর তাই অভিন্ন দেওয়ানি বিধি লাগু করাই নরেন্দ্র মােদি ও অমিত শাহের পরবর্তী আস্তিনের তাস হতে পারে। উল্লেখ্য অনেক ক্ষেত্রে হিন্দুদের জন্য আলাদা ব্যক্তিগত আইন এবং মুসলিমদের জন্য আলাদা ব্যক্তিগত আইন রয়েছে।  অভিন্ন দেওয়ানি বিধি হলে সকলের জন্য একই আইনের আওতায় চলে আসবে।