মায়ানমার সফরে যাচ্ছেন ভারতের বিদেশ সচিব ও সেনাপ্রধান

সেপ্টেম্বর মাসের প্রথমে ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা’র সঙ্গে মায়ানমার সফরে যেতে চলেছেন সেনাপ্রধান জেনারেল মুকুন্দ নারাভান।

Written by SNS New Delhi | August 28, 2020 7:12 pm

ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। (Photo: Twitter/@IndianEmbassyUS)

দু’দিনের ঝটিকা সফরে বাংলাদেশে পৌছে গিয়েছিলেন ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলা। এবার জানা গেল সেপ্টেম্বর মাসের প্রথমে তাঁর সঙ্গে মায়ানমার সফরে যেতে চলেছেন সেনাপ্রধান জেনারেল মুকুন্দ নারাভান। এই সফরে দুই দেশের মধ্যে বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হবে। যৌথ উদ্যোগে শুরু হওয়া প্রকল্পগুলি নিয়ে কথা হওয়ার পাশাপাশি সন্ত্রাসবাদ নিয়েও আলোচনা হবে।

এই সফরের ফলে মায়ানমারের সঙ্গে ভারতের সম্পর্ক আরও উন্নত হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই নিয়ে উদ্বেগ বেড়েছে বেজিংয়ের। প্রতিবেশী দেশের সঙ্গে সম্পর্ক দৃঢ় করতে এই সফর। মায়ানমারের কমান্ডার ইন চিফ সিনিয়র জেনারেল মিন অং হিলাংয়ের সঙ্গে দেখা করবেন শ্রিংলা ও নারাভানে।

ভারতবিরোধী কার্যকলাপ যেভাবে পশ্চিম সীমান্তে চলছে সেটা রুখতে সাহায্য চাওয়া হবে। মায়ানমারের দুটি কুখ্যাত জঙ্গিগোষ্ঠী আরাকান আর্মি ও আরাকান রোহিঙ্গা সালভেশন আর্মি যেভাবে নাশকতা ছড়ানোর চেষ্টা করছে তা নিয়েও বিস্তারিত আলোচনা হবে।

মায়ানমারের সঙ্গে ব্যবসায়িক যোগাযোগ বৃদ্ধির জন্য মিজোরামের কালাদা নদীর ওপর দিয়ে মাল্টি মডেল ট্রানজিট ট্রান্সপোর্ট প্রোজেক্ট বানাচ্ছে ভারত। এই প্রকল্পের কাজকে বন্ধ করতে আরাকান আর্মি উঠে পড়ে লেগেছে। এর পেছনে চিনের মদত রয়েছে। এছাড়া বিভিন্ন জঙ্গি গোষ্ঠীকে নাশকতার কাজে মদত দেওয়ার চেষ্টা হচ্ছে। এই নিয়েও মায়ানমার সরকারের সঙ্গে আলোচনা হবে।